বই : তাওবা: ফিরে আসার প্রতিজ্ঞা

প্রকাশনী : দারুল আরকাম
মূল্য :   Tk. 200.0   Tk. 110.0 (45.0% ছাড়)
 

কোনো এক পূর্বসূরির লেখায় পড়েছিলাম, ‘মানুষ যদি আল্লাহর রহমতের ব্যাপকতা জানত, তাহলে কখনও আশা হারাতো না।’ আল্লাহর দুটো গুণবাচক নাম হচ্ছে, আত-তাওয়াব, আল-গফফার। অর্থাৎ যিনি বার বার ক্ষমা করেন, বার বার তাওবা কবুল করে। বিখ্যাত এই হাদীসটি হয়ত আমরা অনেকেই জানি, বান্দারা যদি গুনাহ না করত, তাহলে আল্লাহ এমন এক জাতির উত্থান ঘটাতেন, যারা গুনাহ করত এবং ক্ষমা চাইত, ফলে আল্লাহ তাদের ক্ষমা করে দিতেন।

এর কারণ কি? কারণ, তিনি ক্ষমা করাকে ভালোবাসেন। দয়া তাঁর স্বভাব। কিন্তু আমরা অনেকেই এই দয়ার অসদ্ব্যবহার করি। দয়ার অজুহাত দেখিয়ে গুনাহ করে বেড়াই অহর্নিশ। কেউ-বা দয়ার কথা একেবারেই বেমালুম থাকি। ফলে আশাহত হয়ে জীবনের মায়া ছেড়ে দিই। হতাশায় মূর্ছা যাই।

আল্লাহ বান্দার প্রতি কতটা দয়াশীল? তাওবাকারীদের আল্লাহ কতটা ভালোবাসেন? এসব নিয়েই লেখা ‘তাওবা: ফিরে আসার প্রতিজ্ঞা’। তাওবা কী, কীভাবে, তাওবার নানান ধরন প্রকার নিয়ে সবচেয়ে প্রাচীন বই। লেখা হয়েছে হাজার বছর আগে। ইমাম ইবনু আবিদ দুনইয়া (রহ.)-এর রচিত এই বইতে আপনি পাবেন তাওবা নিয়ে অজানা অনেক হাদীস। পূর্বসূরিগণ কীভাবে তাওবায় ছাঁচে জীবন গড়তেন, সেসব অনুপ্রেরণামূলক ঘটনা এবং উক্তিমালাও এতে স্থান পেয়েছে।

বইয়ের নাম তাওবা: ফিরে আসার প্রতিজ্ঞা
লেখক ইমাম ইবনু আবিদ দুনিয়া  
প্রকাশনী দারুল আরকাম
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

ইমাম ইবনু আবিদ দুনিয়া