প্রতিটি কাজের সাথেই অর্থের সম্পর্ক রয়েছে। বিভিন্ন উপলক্ষে ফুল বিক্রি থেকে শুরু করে অস্কার অনুষ্ঠান, সব কিছুতেই ব্যবসা-বাণিজ্য এবং দেশের অর্থনীতি জড়িয়ে আছে। স্পোর্টস, মুভি, মিউজিক, এন্টারটেইনমেন্ট ইত্যাদি কাজে বিলিয়ন ডলারের ব্যবসা হয়ে থাকে। আবার পহেলা বৈশাখ, ভালোবাসা দিবসসহ বিভিন্ন উৎসবকে কেন্দ্র করেও অনেক বড় অংকের ব্যবসা-বাণিজ্য হয়। এই ব্যবসা-বাণিজ্যকে কেন্দ্র করে একটি অঞ্চল বা সমগ্র দেশের অর্থনীতির চেহারা পাল্টে যায়।

একজন সাধারন ব্যক্তিও নিজের ভিডিও ইউটিউবে আপলোড করে কতোবার দেখা হলো তা থেকে আয় করেন। যখন আমরা ব্যবসা-বাণিজ্যর কথা বলি তখন শুধু কিছু গন্ডির মধ্যে এই ব্যবসা-বাণিজ্য সীমাবদ্ধ থাকে না। এর আয়তন বিশাল। এবং এই সবকিছু নিয়েই “শত রঙে অর্থনীতিঃ দেশে-বিদেশে সমকালীন ব্যবসা-বাণিজ্য”।

গত এক দশকে ঘটে যাওয়া চিরাচরিত ব্যবসা-বাণিজ্যর পাশাপাশি এখনকার অনলাইনের যুগে বহুরূপী ব্যবসা-বাণিজ্যর গতি-প্রকৃতি এই বইটিতে সংকলন করা হয়েছে। বিভিন্ন সময়ে দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ সব ব্যবসা-বাণিজ্য এবং অর্থনীতি সম্পর্কিত বিষয়গুলো কলাম হিসেবে প্রথমে বিপরীত স্রোত, এবং পরে প্রথম আলো এবং বিডিনিউজ২৪-এ প্রকাশিত হয়েছে। কিছু লেখা আমার নিজস্ব ব্লগেও প্রকাশিত হয়েছে। এই লেখাগুলোর সংকলনই হলো “শত রঙে অর্থনীতিঃ দেশে-বিদেশে সমকালীন ব্যবসা-বাণিজ্য”। অর্থনীতি এবং ব্যবসা-বাণিজের ধরণ যে কতো বহুরূপী হতে পারে তা এই বইটির বিভিন্ন লেখায় উঠে এসেছে।

বইয়ের নাম শত রঙে অর্থনীতি
লেখক জসীম উদ্দিন রাসেল  
প্রকাশনী ট্যাক্সপার্ট পাবলিকেশন
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

জসীম উদ্দিন রাসেল