বই : Programming in Scratch

প্রকাশনী : তাম্রলিপি
মূল্য :   Tk. 270.0   Tk. 203.0 (25.0% ছাড়)
 

আমাদের চারপাশের দুনিয়া আর সংস্কৃতি দিনে দিনে ডিজিটাল হচ্ছে, তাই ক্যারিয়ার হিসেবে আপনি যাই পছন্দ করেন না কেন প্রোগ্রামিং সবখানেই কাজে দিবে। এমনকি প্রোগ্রামার বা সফটওয়্যার ইঞ্জিনিয়ার না হলেও কোডিং আপনার জীবনে কাজে দেবে। কম্পিউটার বিজ্ঞানের সারাংশ যদি এক কথায় বলা যায়, তবে তা হবে বড় বড় আর কঠিন সমস্যাগুলোকে ভেঙেচুরে ছোট আর সহজ সমস্যায় রূপান্তর করা, তারপর সেগুলোকে সমাধান করা। আর এই কাজটি করার জন্য যে বিষয়টি প্রয়োজন সেটি হলো প্রোগ্রামিং। কিন্তু প্রোগ্রামিং সম্পর্কে আগ্রহ থাকা অনেকেই ভেবে পায়না কীভাবে শুরু করবে।

কম্পিউটার অনেক রকমের ভাষা আর কোড বুঝতে পারে। সেগুলোর কোনো কোনোটা বোঝা বেশ কঠিন হতে পারে আপনার জন্য, তাই Scratch দিয়ে প্রোগ্রাম শুরু করাটাই বুদ্ধিমানের কাজ। Scratch অনেক জনপ্রিয় আর এটা ফ্রী। প্রোগ্রামিং এর ব্যাপারগুলো সহজে নতুনদের বোঝানোর জন্য এটি ডিজাইন করা হয়েছে। সারা বিশ্বের অনেক বিশ্ববিদ্যালয় আর স্কুলে Scratch ব্যাপকভাবে ব্যবহৃত হয়। হার্ভাড বিশ্ববিদ্যালয় তাদের কম্পিউটার বিজ্ঞান কোর্সের শুরুটা করে Scratch দিয়ে। এম আই টি এই Scratch প্রোগ্রামটা তৈরি করে।

Scratch যে শুধু বাচ্চাদের জন্য ব্যাপারটা এমন না, প্রাপ্তবয়স্করাও প্রোগ্রামিং এর জগতে একবার Scratch দিয়ে ঢুঁ মেরে আসতে এবং কম্পিউটার বিজ্ঞান পড়াশোনাও Scratch দিয়ে শুরু করতে পারে। তাহলে আর দেরি না করে প্রোগ্রামার হওয়ার কোর্সটি শুরু করা যাক এখনই।

বইয়ের নাম Programming in Scratch
লেখক বিজয় জব্বার  
প্রকাশনী তাম্রলিপি
সংস্করণ প্রথম প্রকাশ, ২০১৮
পৃষ্ঠা সংখ্যা 88
ভাষা English

বিজয় জব্বার