বই : পিএইচপি ওয়েব প্রোগ্রামিং

মূল্য :   Tk. 460.0   Tk. 345.0 (25.0% ছাড়)
 

পিএইচপি ওয়েব প্রোগ্রামিং বইয়ের ভুমিকা:

 ইন্টারনেটের সহজলভ্যতা ও দ্রুতগতির কারণে এখন সফটওয়্যার তৈরি করে বিতরণ করার জন্য ক্লায়েন্ট-সার্ভারভিত্তিক অ্যাপ্লিকেশন মডেল খুবই জনপ্রিয়। এই পদ্ধতিতে সফটওয়্যারের মূল অংশটা থাকে একটি কম্পিউটারে, যাকে বলা হয় সার্ভার। আর সেই সঙ্গে থাকে ক্লায়েন্ট অ্যাপ্লিকেশন যা ওই সার্ভারের সঙ্গে যোগাযোগ করে। ক্লায়েন্ট অ্যাপ্লিকেশনগুলো অধিকাংশ ক্ষেত্রেই ওয়েব কিংবা মোবাইল ফোন অ্যাপ্লিকেশন হতে পারে, তবে ডেস্কটপভিত্তিক ক্লায়েন্ট অ্যাপ্লিকেশনও তৈরি করা হয়। ব্যবহারকারীরা সরাসরি এই অ্যাপ্লিকেশনগুলো ব্যবহার করেন, কিন্তু সার্ভার অ্যাপ্লিকেশনের গুরুত্বপূর্ণ অংশটুকু রয়ে যায় তাঁদের চোখের আড়ালে। সার্ভার অংশের সফটওয়্যার অ্যাপ্লিকেশন তৈরির ক্ষেত্রে অনেক বছর ধরেই পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় প্রোগ্রামিং ভাষার নাম পিএইচপি। গত বিশ বছরে অনেক প্রোগ্রামিং ভাষা ও সেসব ভাষায় তৈরি বিভিন্ন ওয়েব ফ্রেমওয়ার্ক জনপ্রিয়তা অর্জন করলেও সংখ্যার বিচারে এখনও পিএইচপি এক নম্বর।

 

পিএইচপি নিয়ে দ্বিমিক প্রকাশনীর একটি বই দীর্ঘদিন ধরেই পাঠকদের প্রত্যাশিত ছিল। কিন্তু আমরা এমন কাউকে খুঁজছিলাম যিনি পেশাগত জীবনে পিএইচপি ব্যবহার করেন এবং এই বিষয়ে একটি বই লিখতে ইচ্ছুক হবেন। এই দুইয়ের সমন্বয় ঘটানো একটু কঠিন বটে, তবে সৌভাগ্যবশত আমরা পেয়ে যাই নাসির খান সৈকতকে। সৈকতের সঙ্গে আমার পরিচয় অনেক বছরের। প্রোগ্রামার ও লেখক হিসেবে তাঁর ওপর আমার বরাবরই আস্থা ছিল। তাই সৈকতের কাছ থেকে বইটি পাওয়া আমাদের জন্য অত্যন্ত আনন্দের।

 

বইটিতে পিএইচপি প্রোগ্রামিং ভাষার সঙ্গে একেবারে গোড়া থেকে পাঠককে পরিচয় করিয়ে দেওয়া হয়েছে। আর যেহেতু পিএইচপি ভাষার মূল ব্যবহার হচ্ছে ওয়েব অ্যাপ্লিকেশন তৈরিতে, তাই বইতে এই বিষয়েও আলোকপাত করা হয়েছে। পাঠক যেন নিজে নিজে একটি পূর্ণাঙ্গ ওয়েব অ্যাপ্লিকেশন তৈরির স্বাদ পেতে পারেন, সেজন্য এইচটিএমএল, সিএসএস, ডেটাবেজ ইত্যাটি বিষয়েও আলোচনা করা হয়েছে। আশা করি, এই বইটির মাধ্যমে বাংলা ভাষাভাষী অনেকেই ওয়েব প্রোগ্রামিংয়ের আনন্দময় জগতে প্রবেশ করবে এবং বিষয়টি উপভোগ করবে।

বইয়ের নাম পিএইচপি ওয়েব প্রোগ্রামিং
লেখক নাসির খান সৈকত  
প্রকাশনী দ্বিমিক প্রকাশনী
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা 308
ভাষা বাংলা

নাসির খান সৈকত