বই : ডেটা সাইন্সের সহজ পাঠ

মূল্য :   Tk. 450.0   Tk. 387.0 (14.0% ছাড়)
 

ডেটা সাইন্সের সহজ পাঠ – ফজলে রাব্বী খান
(ডেটা এনালাইসিস, পরিসংখ্যান ও মেশিন লার্নিং)
-পারফেক্ট প্রকাশনী
ডেটা সাইন্স হচ্ছে বর্তমান সময়ের হট কেক ! ডেটা সাইন্স নিয়ে সবার আগ্রহের যেন শেষ নেই। গবেষনা প্রতিষ্ঠান ম্যাককিনস ইন্সটিটিউট জানিয়েছে ২০৩০ সালের ভেতর বিশ্বের ৮০ কোটি চাকরি দখল করে নিবে কৃত্রিম বুদ্ধিমত্তা, ডেটা ড্রিভেন সিস্টেম বা রোবটের মত চতুর্থ শিল্প বিপ্লবের অকল্পনীয় সব প্রযুক্তি। সামনের সেই দিনগুলোর জন্য প্রস্তুতি নিতে হবে এখন থেকেই ।
ডেটা সাইন্স বিষয়ে একটি চমৎকার কৌতুক প্রচলিত রয়েছে। কেউ কেউ বলেন ” গাঁয়ের পরিসংখ্যান শহরে এসে নাম হয়েছে ডেটা সাইন্স” । ডেটা সাইন্সের মূল ভিত্তি কিন্তু পরিসংখ্যান এবং গনিত। অনেকেই দেখা যায় ডেটা সাইন্স শেখার জন্য পরিসংখ্যান এবং গনিতকে বাদ দিয়েই সবার আগেই প্রোগ্রামিং-এ চলে যায়। ইন্টারনেটে একটু ঘাটলেই শত শত সোর্স কোডের রেফারেন্স পাওয়া যাবে। অ্যালগরিদমের পেছনের কাঠামো না জানা থাকলে সেই প্রোগ্রামের আউটপুট কিন্তু কিছুতেই বোঝা যাবে না। তাই ডেটা সাইন্স শিখতে হলে শুরু করতে হবে গনিত এবং পরিসংখ্যান দিয়েই।
যে কোনো শিক্ষাই মাতৃভাষায় সব থেকে বেশী সহজবোধ্য। ডেটা সাইন্সকে বাংলা ভাষায় সবার কাছে তুলে ধরার জন্য এই বইটি একটি ক্ষুদ্র প্রচেষ্টা। বইটিতে চেষ্টা করা হয়েছে ডেটা সাইন্সের একেবারে মৌলিক বিষয় সমূহ ধাপে ধাপে বর্ণনা করতে। তবে বইটিতে যতোটুক আলোচনা করা হয়েছে সেটুক ডেটা সাইন্স , মেশিন লার্নিং সম্পর্কে একটি সার্বিক প্রাথমিক ধারনা দিবে ।
বইটি প্রধানত তিন টি ভাগে ভাগ করা হয়েছে। বইয়ের প্রথমংশে ডেটা সাইন্স সম্পর্কে প্রযুক্তিগত ধারনা দেয়া হয়েছে। দ্বিতীয় ভাগে পরিসংখ্যান ,লিনিয়ার অ্যালজেব্রা , ডেটা প্রসেসিং ও ডেটা এনালাইসিস সম্পর্কে ধারনা দেয়া হয়েছে। বইয়ের তৃতীয় ভাগে তুলে ধরা হয়েছে মেশিন লার্নিং সম্পর্কে ধারনা দেয়া হয়েচে। সকল ক্ষেত্রেই পাইথন ব্যবহার করে প্রোগ্রামিং উদাহরন তুলে ধরা হয়েছে। বইটির সবথেকে বড় সুবিধা হল , সকল পাইথন প্রোগ্রাম ও ডেটাসেট গিট হাবে রাখা আছে।

বইয়ের নাম ডেটা সাইন্সের সহজ পাঠ
লেখক ফজলে রাব্বী খান  
প্রকাশনী পারফেক্ট প্রকাশনী
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

ফজলে রাব্বী খান