বই : সুলতান কাহিনি

প্রকাশনী : নবপ্রকাশ
মূল্য :   Tk. 0.0

সুলতান কাহিনীর ভূমিকা:
মুসলিম ইতিহাস তো বটেই, পৃথিবীর ইতিহাসে বংশানুক্রমিক শাসনব্যবস্থার সর্বশেষ এবং সবচে দীর্ঘ ধারাবাহিকটি ছিল উসমানি সাম্রাজ্য। দীর্ঘ ৬২৪ বছর ধরে তিন মহাদেশজুড়ে বিস্তৃত এই সাম্রাজ্যের বিলুপ্তির মধ্য দিয়ে শেষ হয় খেলাফত শাসন বা মুসলিম সালতানাতের অধ্যায়।
উসমানিধারা সমাপ্তির পর এখনো ১০০ বছর পেরোয়নি, অথচ এ সম্পর্কে বাংলাভাষী পাঠকেরা খুব বেশি অবগত নন। কারণ, উসমানি সাম্রাজ্য ও এর সুলতানদের ইতিহাস সম্পর্কে লেখালেখি তুর্কি ভাষায় মোটামুটি হলেও ইংরেজি ও আরবিতে সেই তুলনায় অপ্রতুল। বরং এ দুই ভাষায় যা কিছু লেখালেখি হয়েছে এবং হচ্ছে, এগুলোর বেশির ভাগই একপেশে ও পক্ষপাতদুষ্ট।
আরব ও তুর্কি ঐতিহাসিকদের কেউ কেউ যেমন কেবলই উসমানিদের প্ৰশংসা ও গুণগানে লিপ্ত, তেমনিভাবে ইংরেজদের বেশির ভাগ গবেষক উসমানিদের ত্রুটি অনুসন্ধানে ব্যস্ত। আর এ পর্যন্ত বাংলা ভাষায় উসমানিদের সম্পর্কে হাতে গোনা যে কয়েকটি বইপত্র লেখা হয়েছে, এর সামগ্রিক চিত্র এসব বই পড়ে পাঠকের সামনে ফুটে ওঠে, এমন দাবি পুরোপুরি সার্থক নয়।
ব্যস্ততার অবসরে ইতিহাস পড়তে আমার ভালো লাগে। খেলাফতে রাশেদা, উমাইয়া ও আব্বাসিদের সম্পর্কে কমবেশি পড়েছি। কিন্তু উসমানিদের সম্পর্কে জানার আগ্রহে যখন বইপত্রের পাতা উল্টিয়েছি, তখন কেবলই যুদ্ধবিগ্রহের সমরবর্ণনা দেখে আগ্রহ হারিয়েছি। গত এক বছরের বেশি সময় ধরে ইন্টারনেটে অনুসন্ধান এবং কাতারের বেশ কয়েকটি গ্রন্থাগারে খুঁজে বেশ কিছু বই সংগ্ৰহ করি, যেগুলো একটু ভিন্ন আঙ্গিকে উসমানি শাসনকাল সম্পর্কে রচিত

330 248 330 248
বইয়ের নাম সুলতান কাহিনি
লেখক তামীম রায়হান  
প্রকাশনী নবপ্রকাশ
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

তামীম রায়হান