বই : মানব মূত্রের রসায়ন ও পরীক্ষা-নিরীক্ষা

প্রকাশনী : বাংলা একাডেমি
মূল্য :   Tk. 145.0   Tk. 130.0 (10.0% ছাড়)
 

মানব মূত্রের রসায়ন ও পরীক্ষা-নিরীক্ষা গ্রন্থটি চিকিৎসাবিজ্ঞানের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের পাঠ্যসূচি অনুযায়ী প্রণীত হলেও সংশ্লিষ্ট বিষয়ে আগ্রহী চিকিৎসক, গবেষক, শিক্ষার্থী, রোগী ও সাধারণ মানুষের উপকারে আসবে আশা করা যায়। এ গ্রন্থে মানব মূত্রের রঙ ও গন্ধ থেকে মানুষের রোগের উপস্থিতি নির্ণয় বিষয়ক তথ্যের সাথে অবস্থাভেদে মূত্রের রঙের ভিন্নতার অর্থাৎ- হলুদ, কমলা, লাল, নীল এমনকি দুধের মতো সাদা হওয়ার কারণ সম্পর্কিত বর্ণনা উপস্থাপিত হয়েছে।

এ গ্রন্থের সাতটি অধ্যায়ে মূত্রতন্ত্রের গঠন, বৃক্কের কাজ, মূত্র সংগ্রহের বিভিন্ন উপায়, প্রাপ্ত উপাদানের প্রকৃতি ও উপস্থিতির কারণ এবং বিভিন্ন প্রকার রাসায়নিক ও অণুজৈবিক পরীক্ষা-নিরীক্ষা তথা আধুনিক যন্ত্রপাতির পরিচিতি ও পরীক্ষাগারে মান নিয়ন্ত্রণ বিষয়ে সহজভাবে বর্ণিত হয়েছে। শুধু সঠিকভাবে মূত্র পরীক্ষার সাহায্যে যেসব রোগের পূর্বাভাস পাওয়া যায় বা নির্ণয় করা যায় সে বিষয়ক বর্ণনাও সাবলীল ভাষায় বিধৃত হয়েছে।

ভালোভাবে মূত্র পরীক্ষার জন্য কোনো কোনো ক্ষেত্রে মূত্র সংগ্রহের পূর্বে ব্যায়াম করার প্রয়োজনীয়তার বিষয়টি বিশেষভাবে উপস্থাপিত হয়েছে। প্রমিত বানানে প্রণীত অত্যাধুনিক তথ্য ও চিত্রসমৃদ্ধ এ গ্রন্থটি চিকিৎসক, সেবিকা, পরীক্ষাগার- কৌশলী, শিক্ষার্থী, রোগী ও সংশ্লিষ্ট সকলের প্রয়োজনে আসবে। সর্বোপরি পাঠ্যসূচি অনুসরণে বিষয়ভিত্তিক গ্রন্থ প্রণয়নে যথাসম্ভব আধুনিক তথ্য সমৃদ্ধকরণ ও প্রমিত বানানে প্রকাশ করার ক্ষেত্রে বাংলা একাডেমীর ভূমিকা উচ্চ শিক্ষাস্তরে বাংলায় পাঠ্যপুস্তক অধ্যয়নের অভ্যাস গঠনে অগ্রগণ্য।

বইয়ের নাম মানব মূত্রের রসায়ন ও পরীক্ষা-নিরীক্ষা
লেখক ডা. হাফিজ উদ্দিন আহমদ  
প্রকাশনী বাংলা একাডেমি
সংস্করণ প্রথম প্রকাশ, জুন ২০১০
পৃষ্ঠা সংখ্যা 170
ভাষা বাংলা

ডা. হাফিজ উদ্দিন আহমদ