বই : ভারতের মুসলমান ও স্বাধীনতা আন্দোলন

প্রকাশনী : বাংলা একাডেমি
মূল্য :   Tk. 0.0

ভারতের মুসলমান ও স্বাধীনতা আন্দোলন (১৭০৭-১৯৪৭) : ১৭০৭ সালে ভারতের শেষ এবং শ্রেণ্ঠ মুঘল সম্রাট আওরঙ্গজেবের মৃত্যু ভারতের মুসলমানদের জীবনে নিদারুণ অমানিশার যুগের সূচনা করে। একদিকে মারাঠা শক্তির উত্থান, শিখ সম্প্রদায়ের নব বলে বলীয়ান হওয়া অপরদিকে নবাগত ও অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত ইংরেজ সাম্রাজ্যবাদী শক্তি ভারতের মুসলমানদের সামনে বিভীষিকায় দণ্ডায়মান হয়। অসহায় মুসলমানদের উদ্ধারে এগিয়ে আসবে এরূপ কোনো শক্তি তখনকার ভারতে ছিল অকল্পনীয়। এ পরিস্থিতিতে ১৭৬১ সালে আহমদ শাহ আবদালী মারাঠাদেরকে শোচনীয়ভঅবে পরাজিত করলেও তাদেরকে ধ্বংস করতে পারেন নি। মুঘল রাজশক্তি তখন এত দুর্বল ও অসহায় যে অচিরেই তাঁরা ইংরেজ পক্ষপুটে নিজেদের নিরাপদ ভারতে থাকেন। উনবিংশ শতাব্দীতে ইংরেজ ইস্ট ইন্ডিয়া কোম্পানী ক্রমশ মারাঠা, শিখ এবং মুসলমান সবার উপর নিজেদের কর্তৃত্ব চাপিয়ে দেয়। এহেন পরিবেশে মুসলিম সমাজে দিল্লীর শাহ ওয়ালীউল্লাহর (১৭০৩-১৭৬২) আবির্ভাব ঘটে। মাসুলমানদেরকে তিনি আত্মশুদ্ধির উপদেশ দেন। ক্ষয়িঞ্চু মুঘল রাজ দরবারে বিজাতীয় সংস্কৃতির আকর্ষণ বৃদ্ধি পায়।

শাহ ওয়ালীউল্লাহ্ এই ক্ষয়িষ্ণু মুসলিম সমাজের মধ্যে সংস্কারের বীজ বপন করেন। তাঁর চিন্তাধারা পুত্র শাহ আবদুল আজিজের মাধ্যমে সৈয়দ আহমদ ব্রেলবীতে এসে এক রক্তক্ষয়ী সংগ্রামের সূচনা করে-

বিদেশী ইংরেজদের তাড়েয়ে এদেশে পুনরায় ইসলামী সমাজ ব্যবস্থা কায়েমের লক্ষেমুজাহিদ বাহিনীর সমস্ত ক্রিয়াকর্ম পরিচালিত হয়। ১৮৫৭ সালে হিন্দু-মুসলিম যৌথভাবে পরিচালিত প্রথম স্বাধীনতা যুদ্ধে তাহের সেকেলে অস্ত্রশস্ত্র অকেজো প্রমাণিত হয়। অতঃপর মুসলমানদের এক অংশ দেওবন্দ মাদ্রাসা প্রতিষ্ঠা করে দীনি শিক্ষা চালিয়ে যায়, অপরদিকে চোরাগোপ্তা সশস্ত্র হামলার দ্বারা ইংরেজদের ব্যতিব্যস্ত রাখে। মুসলমানদের অপর অংশ তখন ইংরেজদের সঙ্গে সহযোগিতার মাধ্যমে আধুনিক শিক্ষাদীক্ষায় এগিয়ে যায়। বিংশ শতাব্দীর শুরুতে তারা মুসলিম লীগ (১৯০৬) প্রতিষ্ঠা করে। ভারতের সংখ্যাগরিষ্ঠ অংশ ইতোমধ্যে ভারতীয় জাতীয় কংগ্রেস প্রতিষ্ঠা (১৮৫৬) করে নিজেদের দাবি-দাওয়া পুরণের চেষ্টা চালায়। ১৯১৬ সালে লক্ষ্নৌ চুক্তির মাধ্যমে কংগ্রেস ও মুসলিম লীগের মধ্যে সমঝোতা প্রতিষ্ঠিত হয়। কিন্তু পুনরায় উনিশমত ত্রিশের দশকে এদের মধ্যে বিবাদ-বিসম্বাদ আরম্ভ হয়। অবিভক্ত ভারতের স্বাধীনতা বনাম বিভক্ত বা পাকিস্তান রাষ্ট্র প্রতিষ্ঠা করার মধ্যে কংগ্রেস ও মুসলিম লীগ বিভক্ত হয়ে যায়; পরিণতিতে ১৯৪৭ সালে ভারত ইউনিয়ন ও পাকিস্তান প্রতিষ্ঠার মা্ধ্যমে ইংরেজরা এই উপমহাদেশ ত্যাগ করে।

সূচিপত্র
* ঊনবিংশ শতাব্দীতে উপমহাদেশে মুসলিম জাগরণ ও আন্দোলন
* মুসলমানদের প্রতি ব্রিটিশ মনোভাব এবং স্বাধীনতা যুদ্ধের প্রতিক্রিয়া
* মুসলিম মানসে নবচেতনার উন্মেষ
* বাংলা মুসলিম জাগরণ
* রাজনৈতিক আন্দোলন ও সাম্প্রদায়িকতার উদ্ভব
* বঙ্গভঙ্গ রদ ও হিন্দু-মুসলিম সম্প্রীতি
* ব্রিটিশ শাসনামলে বেসামরিক ও রাজস্ব পরিচালনা এবং সাংবিধানিক পরিক্রমা
* নেহরু রিপোর্ট ও সাম্প্রদায়িক জটিলতা
* শাসনতান্ত্রিক প্রক্রিয়া
* বাংলায় রাজনৈতিক জাগরণ
* পাকিস্তান রাষ্ট্রের সৃষ্টি

430 279 430 279
বইয়ের নাম ভারতের মুসলমান ও স্বাধীনতা আন্দোলন
লেখক ড. ইনামুল হক  
প্রকাশনী বাংলা একাডেমি
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

ড. ইনামুল হক