বই : ফরায়েজী আন্দোলন

প্রকাশনী : মক্তব প্রকাশন
মূল্য :   Tk. 680.0   Tk. 500.0 (26.0% ছাড়)
 

এদেশের কিছু ক্ষমতালোভী মানুষের শঠতা, মোনাফেকী, গাদ্দারী আর জালজুয়াচুরির ফলে পলাশীর প্রান্তরে বাংলাদেশ তথা সমগ্র ভারতবর্ষের স্বাধীনতার সূর্য অস্তমিত হয়েছিলো দুই শতাব্দীর জন্য। কিন্তু এদেশের সাধারণ মানুষ ইংরেজ ও তার অনুগত শ্রেণির শাসন-শোষণকে কোনোদিন সহজভাবে, নির্বিরোধে গ্রহণ করেনি। ঔপনিবেশিক শাসনের সূচনাকাল থেকেই এদেশের সাধারণ মানুষের বিদ্রোহ ও সংগ্রাম বারবার মাথা তোলার চেষ্টা করেছে। সেগুলোর মধ্যে আবার এমন কিছু বিদ্রোহের উত্থান ঘটেছে যাদের মৃত্যুভেরীতে নির্ঘোষে ইংরেজ রাজশক্তি বারবার থরথর করে কেঁপে উঠেছে, যাদের ভয়াবহ রোষের প্রচণ্ডতায় ব্রিটিশের মসনদ হয়ে উঠেছে টলটলায়মান। অসংখ্য কামান, বন্দুকের সামনে বর্শা, কুঠার আর তরবারীর পরাভব ঘটেছে ঠিকই, কিন্তু সেই পরাভব অকুণ্ঠ আত্মোৎসর্গের গরীমায় উজ্জ্বল। ফরায়েজী আন্দোলন, ওয়াহাবী আন্দোলন, ফকীর সন্যাসীদের বিদ্রোহ সেই গৌরবোজ্জল ইতিহাসের সড়কে এক একটা মাইলস্টোন।
অথচ এদেশের ইতিহাস আমরা যখন পড়ি তাতে এইসব গৌরবের ইতিহাস প্রায় অনুল্লেখিতই থাকে। এর কারণ সাম্রাজ্যবাদের দোসর ঐতিহাসিক ও তাদের দেশীয় অনুচরদের লেখায় এ সকল ইতিহাসকে কালিমালিপ্ত করা হয়েছে এবং ঔপনিবেশিক ইতিহাসকারদের তথাকথিত ইতিবৃত্ত পাঠ করে এই অসম সাহসী আজাদীর যোদ্ধাদের আমরা দস্যু, ডাকাত, বর্বর, ফ্যানাটিক, ম্যাড মোল্লা আখ্যায়িত করতে কুণ্ঠা বোধ করি না। ফলে আমাদের ইতিহাসের এই দিগন্তের পরিচয় এখনও সাধারণ মানুষের কাছে রয়েছে অস্পষ্ট ও অজ্ঞাত।
ফরায়েজী আন্দোলন আমাদের ইতিহাসের এক গৌরবোজ্জ্বল অধ্যায়। বর্তমান গ্রন্থে মুখ্যত ঊনবিংশ শতাব্দীর সেই বিপ্লবের ইতিহাসের একটি পূর্ণাঙ্গ পরিচয় দেওয়ার চেষ্টা করা হয়েছে। সেই আন্দোলনের ধর্মীয় ও আর্থ-সামাজিক প্রেক্ষাপট এবং আজকের দিনে এর প্রাসঙ্গিকতা নিয়েও করা হয়েছে যথেষ্ট আলোকসম্পাত। ইতিহাস অন্বিষ্ঠ, শিকড় সন্ধানী পাঠক এই বইয়ের মধ্যে পাবেন এক অপূর্ব সুস্বাদ।অথচ এদেশের ইতিহাস আমরা যখন পড়ি তাতে এইসব গৌরবের ইতিহাস প্রায় অনুল্লেখিতই থাকে। এর কারণ সাম্রাজ্যবাদের দোসর ঐতিহাসিক ও তাদের দেশীয় অনুচরদের লেখায় এ সকল ইতিহাসকে কালিমালিপ্ত করা হয়েছে এবং ঔপনিবেশিক ইতিহাসকারদের তথাকথিত ইতিবৃত্ত পাঠ করে এই অসম সাহসী আজাদীর যোদ্ধাদের আমরা দস্যু, ডাকাত, বর্বর, ফ্যানাটিক, ম্যাড মোল্লা আখ্যায়িত করতে কুণ্ঠা বোধ করি না। ফলে আমাদের ইতিহাসের এই দিগন্তের পরিচয় এখনও সাধারণ মানুষের কাছে রয়েছে অস্পষ্ট ও অজ্ঞাত।
ফরায়েজী আন্দোলন আমাদের ইতিহাসের এক গৌরবোজ্জ্বল অধ্যায়। বর্তমান গ্রন্থে মুখ্যত ঊনবিংশ শতাব্দীর সেই বিপ্লবের ইতিহাসের একটি পূর্ণাঙ্গ পরিচয় দেওয়ার চেষ্টা করা হয়েছে। সেই আন্দোলনের ধর্মীয় ও আর্থ-সামাজিক প্রেক্ষাপট এবং আজকের দিনে এর প্রাসঙ্গিকতা নিয়েও করা হয়েছে যথেষ্ট আলোকসম্পাত। ইতিহাস অন্বিষ্ঠ, শিকড় সন্ধানী পাঠক এই বইয়ের মধ্যে পাবেন এক অপূর্ব সুস্বাদ।

বইয়ের নাম ফরায়েজী আন্দোলন
লেখক ফাহমিদ-উর-রহমান  
প্রকাশনী মক্তব প্রকাশন
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

ফাহমিদ-উর-রহমান