বই : ক্রুসেডের ইতিবৃত্ত

মূল্য :   Tk. 100.0   Tk. 75.0 (25.0% ছাড়)
 

একাদশ শতক থেকে ত্রয়োদশ শতক পর্যন্ত খৃস্টীয় ইউরোপ জেরুজালেম উদ্ধারের নামে মুসলিম-বিদ্বেষ সজ্ঞাত যে দানবীয় তা-বলীলা চালায় মুসলিম এশিয়া-আফ্রিকার বুক জুড়ে, বিশেষতঃ মধ্যপ্রাচ্যে, ইতিহাসে সেটাই ‘ক্রুসেড’ হিসাবে পরিচিত হয়ে আসছে। সে ক্রুসেডের সমাপ্তি ঘটেছিল ত্রয়োদশ শতকে মুসলমানদের বিজয়ের মধ্য দিয়ে। কিন্তু খৃস্টীয় ইউরোপ সে পরাজয়কে যে বহুদিন ধরে মেনে নিতে পারেনি তার প্রমাণ মেলে পরবর্তীকালে বারবার তাদের মুসলিম শক্তি নির্মূল অভিযান থেকে। ইতিহাসে এই পর্ব পরিচিত হয়ে আছে ‘পরবর্তী ক্রুসেড’ নামে। ‘পরবর্তী ক্রুসেড’-এর পরও দেখা যায় ‘আরও পরবর্তী ক্রুসেড’ কিন্তু তারপর?

আসকার ইবনে শাইখ খৃস্টান, হিন্দু প্রভৃতি অমুসলমান সূত্রের দলিল-দস্তাবেজ থেকেই প্রমাণ করেছেন, ক্রুসেড কখনও শেষ হয়নি। অন্ততঃ ১৯১৭ পর্যন্ত খৃস্টীয় ইউরোপের মন থেকে ক্রুসেড বিকার দূর হয়নি। আসকার ইবনে শাইখ আরও দেখিয়েছেনÑ ক্রুসেড এখনও শেষ হয়নি। বসনিয়া, ফিলিস্তিন, কাশ্মীর তার প্রমাণ।

আসকার ইবনে শাইখ ইতিহাস লেখেননি। একাদশ শতক থেকে আজ পর্যন্ত বিশাল সময়ের খৃস্টীয় প্রতীচ্যের মুসলিম-বিদ্বেষের ধারাবাহিক ইতিহাসের একটা বিশ্লেষণ উপস্থাপন করেছেন তিনি। ইতিহাসের সাদামাটা বিবরণী তুলে ধরার চাইতে ইতিহাসের ধারার অন্তর্নিহিত সত্য আবিস্কার করা চিরকালই কঠিন কাজ। এই কঠিন কাজে আসকার ইবনে শাইখ অসামান্য কৃতিত্ব দেখিয়েছেন। আসকার ইবনে শাইখ অমুসলিম সূত্রের তথ্য দিয়েই প্রমাণ করেছেন, একাদশ শতকের জেরুজালেম উদ্ধারের নামে নারকীয় তা-বলীলা, আঠার শতকের পলাশী আর হাল আমলের বসনিয়া একই সূত্রে গাঁথা।

বইয়ের নাম ক্রুসেডের ইতিবৃত্ত
লেখক আশকার ইবনে শাইখ  
প্রকাশনী মদীনা পাবলিকেশান্স
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

আশকার ইবনে শাইখ