বই : জুমার মূল্যবান বয়ান

বিষয় : দাওয়াহ
মূল্য :   Tk. 200.0   Tk. 100.0 (50.0% ছাড়)
 

জুমার মূল্যবান বয়ান বইটির অনুবাদকের আরযি:

হযরত ইদরিস কান্ধলবি রহ. ছিলেন উম্মতের ইলমি, আখলাকি, রুহানি তারবিয়াতে নিয়োজিত। তিনি ছিলেন নবি করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর পূর্ণ অনুসারী। তার জীবনের বিশাল অংশ ভারত ও পাকিস্থানে দীনি ও ইলমী প্রচার-প্রসারে সফরে কাটে। তিনি হকের ক্ষেত্রে কারো সাথে আপোষ করেননি। তার রচিত তাফসিরগ্রন্থ 'মায়ারিফুল কোরআন' অধ্যয়ন করলেই তার ইলমের গভীরতা বুঝা যায়।

বক্ষ্যমাণ গ্রন্থটি শাইখুত তাফসির আল্লামা ইদরিস কান্ধলবি রহ. এর এগারটি জুমুআর বয়ানের সমষ্টি, যা উরদুতে 'মাওয়ায়েযে হাসানাহ'-নামে প্রকাশিত হয়েছে। এই গ্রন্থের মাধ্যমে তার বয়ান ও যিকির-এর ধরণ সম্পর্কে সামান্য হলেও আন্দাজ করা যাবে। আমার কিছু প্রিয়জনের অনুরোধ কিতারটি অনুবাদে আমাকে উৎসাহিত করেছে। তাদের পীড়াপীড়ি আমার কলম চালানোর সহযোগী হয়েছে। আল্লাহ তাদের উত্তম বিনিময় দান করুন। আমিন।

অনুবাদ বিষয়টা যত সহজ মনে করা হয় মূলত তা তেমন নয়; কোন কিতাবের সফল অনুবাদ সত্যিই এক জটিল কাজ- একথা অভিজ্ঞজন স্বীকৃত। কিন্তু আফসোস! অন্যদের কথা জানি না, আমাদের ওলামামহলে উচ্চারণে না হলেও আচরণে মনে করা হয় অনুবাদ একটি মামুলি কাজ। বিষয়টি কিন্তু তা নয়; যারা আন্তরিকতা ও যত্নের সঙ্গে এই কাজের সাথে জড়িত তারা এর শ্রমমর্যাদা বুঝে থাকবেন।

আমি গ্রন্থাগারে মুতালাআ করতে গিয়ে কিতাবটি দেখতে পাই। কিতাবটি মুতালাআ করে অনুবাদের প্রয়োজনীয়তা অনুভব করে কাজ শুরু করি। অনুবাদের কাজ শেষ হলেও ব্যক্তিগত দুর্বলতা ও অন্যান্য ব্যস্ততার কারণে কম্পোজ ও প্রুফ সংশোধনে দেরি হচ্ছিল। এমন কঠিন সময়ে বইটি সম্পাদনা করে দেন গবেষক আলেম, আন্তর্জাতিক ব্যক্তিত্ব আবদুল হালিম আন-নোমানী। তিনি আমার অন্তরঙ্গ মানুষ। ভাষা সম্পাদনা ও বানান সংশোধনের ক্ষেত্রে প্রতিভাবান তরুণ লেখক সালাম মোহাম্মদ-এর শ্রম আমাকে কুতজ্ঞতাপাশে আবদ্ধ করেছে। তাছাড়া ওমর, আল-আমিন, সাইফুল এর সহযোগিতাও ভুলার মতো নয়। আল্লাহ এর সঙ্গে সংশ্লিষ্ট সকলের মেহনত কবুল করুন। সবাইকে এর উত্তম বিনিময় দান করুন। আমিন।

-- মুহাম্মদ উসমান
৪ রবিউল আউয়াল ১৪৩৮
৫ডিসেম্বর ২০১৬।

বইয়ের নাম জুমার মূল্যবান বয়ান
লেখক আল্লামা ইদরিস কান্ধলবি  
প্রকাশনী মাকতাবাতুল আফনান
সংস্করণ প্রথম প্রকাশ, ২০১৬
পৃষ্ঠা সংখ্যা 160
ভাষা বাংলা

আল্লামা ইদরিস কান্ধলবি