বই : প্রিন্সিপলস অব হাদীস

মূল্য :   Tk. 0.0

কাগজ : ৮০ গ্রাম অফসেট

হাদীসশাস্ত্রের অনেক দিক রয়েছে। কুলহারা সমুদ্রের মতো এক শাস্ত্র। এই পবিত্র বিষয়ে কলম ধরতে হলে সূক্ষ্মদৃষ্টির পাশাপাশি বিপুল জ্ঞানের অধিকারী হওয়া জরুরী। এই বইটিতে লেখকের বিস্তৃত জানাশোনা ও গবেষণার ছাপ ফুটে উঠেছে।

বইয়ের শুরুতে হাদীসের সংজ্ঞা, হাদীসশাস্ত্র চর্চার লক্ষ্য উদ্দেশ্য, এর উপকারিতা সম্পর্কে আলোচনা করেছেন। তারপর হাদীসের প্রামাণিকতা এবং হাদীস অস্বীকারের প্রবণতার মযবুত জবাব দিয়েছেন। হাদীস সংকলনের ইতিহাস, সাহাবীদের যুগেই হাদীস সংকলনের সূচনা সম্পর্কে এবং পরবর্তী শতাব্দিগুলোতে হাদীস সংগ্রহ ও সংরক্ষণে উম্মতে মুসলিমা যে তৎপরতা দেখিয়েছে—এর বিস্তারিত বিবরণ এসেছে এ বইয়ে।

উপমহাদেশে ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠানগুলোয় যেসব হাদীস-গ্রন্থের পাঠ দেওয়া হয় লেখক সেসব গ্রন্থের পরিচিতি ও বৈশিষ্ট্য সম্পর্কেও যথেষ্ট আলোচনা করেছেন। তারপর এ বইয়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ যে আলোচনা তা হচ্ছে—হাদীস যাচাইয়ের বর্ণনাগত ও বিষয়গত বিচার সম্পর্কিত অধ্যায় দুটি। গুণী পাঠক এ দুই অধ্যায় থেকে খুব উপকৃত হবেন বলেই আমাদের বিশ্বাস।

বইটিকে বলা যায়, বিন্যস্ত আকারে বহু বিষয়ের অনন্য সমাহার। গবেষণাধর্মী এমন সব মূল্যবান রচনায় পরিপূর্ণ যে, হাদীসের যে কোনো ছাত্র এবং সাধারণ পাঠকদেরও উচিত এটি থেকে উপকৃত হওয়া।

540 378 540 378
বইয়ের নাম প্রিন্সিপলস অব হাদীস
লেখক শাইখ আব্দুল্লাহ মারুফী  
প্রকাশনী মাকতাবাতুল আযহার
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

শাইখ আব্দুল্লাহ মারুফী