বই : মুসলমানদের পতনে বিশ্ব মানবতা কী হারালো

মূল্য :   Tk. 600.0   Tk. 300.0 (50.0% ছাড়)
 

মুসলমানদের পতনে বিশ্বমানবতা কী হারালো?’ গ্রন্থটি আরবি ماذا خسر العالم بانحطاط المسلمين এর বঙ্গানুবাদ। এতে লেখক সাইয়্যেদ আবুল হাসান আলী নদভী রহ. মুসলমানদের আত্মবিশ্বাসী করে গড়ে তোলা বর্তমান যুগে সর্বাধিক গুরুত্বপূর্ণ কাজ, যাতে অতীতের ওপর আস্থা অর্জনের মাধ্যমে ভবিষ্যতের পুঁজি সঞ্চয়নে তারা উদ্বুদ্ধ হয় এবং পূর্বসূরিদের তেকে পাওয়া দীন -যার মূল আবেদন সম্পর্কে অধিকাংশই অচেতন- সে দ্বীনের প্রতি সচেতনতা বৃদ্ধি পায় এবং আস্থা আরো সুদৃঢ় হয়।

এ বিষয়ে অনেক গ্রন্থ রচিত হলেও মাওলানা আবুল হাসান আলী নদভী কর্তৃক লিখিত ماذا خسر العالم بانحطاط المسلمين؟!! গ্রন্থটি বিশেষ বৈশিষ্ট্যের অধিকারী।

ইসলামের আবেদন বিশ্বব্যাপী। তার অনন্য বিশেষত্ব হচ্ছে, সে অহংকারমুক্ত আত্মমর্যাদার প্রতি সজাগ করে, আত্মপ্রবঞ্চনাহীন স্বনির্ভরতার প্রতি উদ্বুদ্ধ করে, পরনির্ভরশীলতাহীন আত্মিক স্থিতির প্রতি আহ্বান করে। আর ইসলামের এই বিশেষত্বই স্পষ্টভাবে ঘোষণা করে যে, তার আবেদন সারা বিশ্বকে নিয়ে। ফলে তার অনুসারীদের কাঁধে গোটা মানবগোষ্ঠীর দায়িত্ব আপতিত। জাতি, বর্ণ, প্রাচ্য, পাশ্চাত্য নির্বিশেষে সকল বনী আদমের রক্ষণাবেক্ষণসহ সঠিক-সহজ পথ দেখানোর এবং অন্ধকার থেকে আলোতে বের করে আনা, আল্লাহপ্রদত্ত দীনের দিকে ডাকা, এসব তাদেরই স্কন্ধে বর্তায়। কারণ, তাদের কাছে আল্লাহর পক্ষ থেকে এমন এক জ্যোতি গচ্ছিত যা মানবগোষ্ঠীর জন্যে অতীব প্রয়োজনীয় হওয়া সত্ত্বেও বিশ্বমানবের সিংহভাগ তা থেকে বঞ্চিত।

এ গ্রন্থের সবচেয়ে বড় বৈশিষ্ট্য হচ্ছে, গ্রন্থটির প্রতিটি বিষয়ে গবেষণার পর বাস্তবতার আলোকে কিছু সিদ্ধান্ত দেওয়া হয়েছে, যা আদ্যোপান্ত লৌকিকতাবিবর্জিত ও মানবমেধার পুরোপুরি অনুকূল। আর এ সিদ্ধান্ত এসে গ্রন্থটির প্রতিটি আলোচনা এক মালায় গেঁথে গেছে। -সাইয়্যেদ কুতুব শহীদ রহ.
.
মাকতাবাতুল আযহার থেকে প্রকাশিত বইটির অনুবাদ করেছেন- মাওলানা আবদুল মাজিদ

বইয়ের নাম মুসলমানদের পতনে বিশ্ব মানবতা কী হারালো
লেখক মাওলানা সাইয়্যেদ আবুল হাসান আলী নদভী রহ  
প্রকাশনী মাকতাবাতুল আযহার
সংস্করণ ২য় সংস্করণ, ২০১৭
পৃষ্ঠা সংখ্যা 400
ভাষা বাংলা

মাওলানা সাইয়্যেদ আবুল হাসান আলী নদভী রহ