বই : সংক্ষিপ্ত ইহইয়াউ উলূমিদ্দীন (দুই খণ্ড)

মূল্য :   Tk. 0.0

তাহকীক ও সংক্ষেপণ – ইমাম ইবনুল জাওযী ও ইমাম ইবনু কুদামা আল-মাকদিসী রাহিমাহুমাল্লাহ।
‘ইহইয়াউ উলূমিদ্দীন’ জগদ্বিখ্যাত মনীষী ইমাম গাযালী রাহিমাহুল্লাহর অমর রচনাকীর্তি। এর বিষয়বস্তু—ইবাদাত, আদাত তথা দৈনন্দিন জীবনের আচার-আচরণ, আয়-উপার্জন, সামাজিক সংস্কার-সংশোধন, আকীদা ও চরিত্রের পরিশুদ্ধি-পরিমার্জন, ফিকহ, আধ্যাত্মিকতা, আত্মার পরিচর্যা, ইতিহাস, নবী-সাহাবী-তাবেয়ীগণের জীবন দর্শন, ইসলামী বিধি-বিধানের হেকমত-রহস্য ইত্যাদি সর্বক্ষেত্রে ব্যাপ্ত। বক্ষ্যমাণ ‘সংক্ষিপ্ত ইহইয়াউ উলূমিদ্দীন’ মূলত তারই দ্বিতীয় সংক্ষেপণের অনুবাদ।

কিতাবের অধিকাংশ আলোচনাই নির্দেশ করে, মানবজাতির অগ্রগতি ও সভ্যতার উৎকর্ষ—ব্যক্তি ও সামাজিক চরিত্রের উন্নয়ননির্ভর। এবং তা আকীদা, ইবাদাত ও মুআমালাতের জন্যেও সম্পূরক বৈশিষ্ট্য। কিতাবের প্রতিটি আলোচনা কুরআন ও সুন্নাহর ঝর্ণাপ্রবাহ থেকে প্লাবিত।

মোদ্দাকথা, বিষয়বস্তুর ব্যাপকতার বিচারে এটি অত্যন্ত বিরল একটি কিতাব; এতে একইসাথে তারবিয়াত, আখলাক, আত্মশুদ্ধি, আল্লাহর সাথে বান্দার আভ্যন্তরীণ সম্পর্ক-তত্ত্ব, ইবাদাত, মুআমালাত, আকীদা, তাসাউফ—এককথায় একজন মুসলিম কুরআনের চরিত্র ধারণ করতে এবং নববী বৈশিষ্ট্যে মণ্ডিত হতে যে-যে বিষয়ের মুখাপেক্ষী, তার প্রতিটি বিষয় সন্নিবেশিত হয়েছে এই কিতাবে।

320 234 320 234
বইয়ের নাম সংক্ষিপ্ত ইহইয়াউ উলূমিদ্দীন (দুই খণ্ড)
লেখক হুজ্জাতুল ইসলাম ইমাম গাযযালী রহ.  
প্রকাশনী মাকতাবাতুল আসলাফ
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

হুজ্জাতুল ইসলাম ইমাম গাযযালী রহ.