বই : শামায়েলে তিরমিযী

বিষয় : আদব
মূল্য :   Tk. 260.0   Tk. 208.0 (20.0% ছাড়)
 

বাংলা অনুবাদক: আহমদ বদরুদ্দীন খান
সম্পাদক: আহমদ বদরুদ্দীন খান
পৃষ্ঠা সংখ্যা : ২২৪ (হার্ড কভার)

‘শামায়েলে তিরমিযী’ বা ‘শামায়েলে মুহাম্মদীয়্যাহ্’ রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের পবিত্র সীরাত সম্পর্কিত এমন এক অতুলনীয় গ্রন্থ, যাতে তাঁর যাপিত-জীবন ও সুন্নতসমূহকে অতি সংক্ষেপে অত্যন্ত নির্ভরযোগ্য বর্ণনার মাধ্যমে উপস্থাপন করা হয়েছে। নববী যিন্দেগীর ছোট-বড় সকল বিষয়কে ‘শামায়েলে মুহাম্মদীয়্যাহ্’ নামক এ গ্রন্থে ইমাম আবু ঈসা আত্ তিরমিযী (রাহ্.) অত্যন্ত সাবলিল বর্ণনার মাধ্যমে দক্ষতার সাথে লিপিবদ্ধ করেছেন।

মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের দৈহিক বর্ণনা, সৃষ্টিগত বৈশিষ্ট্য, অনুপম চরিত্র মাধুর্যের সকল দিক সম্পর্কে সাহাবায়ে কেরাম রাদিয়াল্লাহু আনহুম তথা অন্তরঙ্গদের মূল্যায়ন এই কালজয়ী সীরাত সংকলন গ্রন্থে অত্যন্ত হৃদয়-স্পর্শী ভঙ্গীমায় ফুটিয়ে তোলা হয়েছে।

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের পবিত্র জীবন তথা সীরাতের উপর রচিত অন্যান্য গ্রন্থে রেওয়ায়াতসমূহের পাশাপাশি যেমন অন্যান্য সূত্র থেকে সংগৃহীত তথ্য-উপাত্ত সংযোজন করে রচনা করা হয়েছে, সেখানে ইমাম তিরমিযী (রাহ্.) অন্য সকল তথ্য-উপাত্ত বাদ দিয়ে শুধুমাত্র নির্ভরযোগ্য রেওয়ায়াতের উপর ভিত্তি করে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের পবিত্র জীবন তথা সীরাত ‘শামায়েলে মুহাম্মদীয়্যাহ্’ বা ‘শামায়েলে তিরমিযী’ নামক এই ব্যতিক্রমধর্মী গ্রন্থ সংকলন করেছেন। আর এটিই হচ্ছে ‘শামায়েলে তিরমিযী’র সাথে অন্যান্য সীরাত গ্রন্থসমূহের মৌলিক বৈশিষ্ট্যগত পার্থক্য।

পবিত্র জীবনের খুটিনাটি সকল দিক সম্পর্কে অত্যন্ত কাছের মানুষেরা: (اَلشَّمَائِل المُحَمَّدِيَّة) ‘শামায়েলে মুহাম্মদীয়্যাহ্’ নামক এই কালজয়ী সীরাত গ্রন্থে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সৃষ্টিগত সৌন্দর্য ও অনুপম চরিত্র মাধুর্য অত্যন্ত আন্তরিকতার সাথে বর্ণনা করেছেন। আর ইমাম আবু ঈসা তিরমিযী (রাহ্.) সেই অমূল্য মনি-মুক্তাগুলোকে খুব স্বল্প পরিসরে একত্রিত করে উম্মতে মুহাম্মদীর ইহকালীন ও পরকালীন সফলতা অর্জনের জন্য ‘শামায়েলে মুহাম্মদী’ তথা ‘শামায়েলে তিরমিযী’ নামক এই অমর সীরাত গ্রন্থের মাধ্যমে উপস্থাপন করেছেন।

উল্লেখ্য যে, রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের পবিত্র জীবন ও সুন্নতই হচ্ছে সমগ্র মানব জাতির ইহকালীন ও পরকালীন সাফল্য ও মুক্তির একমাত্র মূলমন্ত্র। আর সেই অপরিহার্যতাকে সামনে রেখেই ইমাম আবু ঈসা আত তিরমিযী (রাহ্.) ‘শামায়েলে মুহাম্মদীয়্যাহ্’ নামক এই কালজয়ী সীরাত গ্রন্থ রচনা করেছেন।

বইয়ের নাম শামায়েলে তিরমিযী
লেখক ইমাম আবু ঈসা আত তিরমিযী (রহঃ)  
প্রকাশনী মাসিক মদীনা পাবলিকেশান্স
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

ইমাম আবু ঈসা আত তিরমিযী (রহঃ)