বই : মায়ের শেষ ইচ্ছা

মূল্য :   Tk. 140.0   Tk. 77.0 (45.0% ছাড়)
 

‘মায়ের শেষ ইচ্ছা’ মূলত একজন মহিয়সীর গল্প। যিনি শেষরাতের সিজদায় একজন সন্তানের জন্য নিয়মিত কাঁদেন। দীর্ঘ দিন সন্তানহীন থাকার পর স্রষ্টা যখন তার দিকে মুখ তুলে তাকালেন, তখন তিনি আবারও সিজদায় ভেঙে পড়েন শুকরিয়া জানাতে। আগেও কেঁদেছেন সন্তানের জন্য—কিন্তু সে কান্না ছিলো বেদনার; আর আজকের কান্না অন্যরকম, এ অশ্রু বড় সুখের, এ অশ্রু কৃতজ্ঞতার।
.
তারপর একদিন চির আকাঙ্ক্ষিত শিশুটি পৃথিবীতে আসে। বাবা-মা আদর করে তার নাম রাখেন আলিফ। সেই আলিফ মাদরাসায় ভর্তি হয়ে তার কৈশোর, তারুণ্য পেরিয়ে যাবার গল্পটাই উপন্যাসে মুখ্য হয়ে উঠেছে যদিও, কিন্তু ক্লাইমেক্স হলো সে একদিন হারিয়ে যাবে স্বপ্নের এক জগতে। সে জগৎ আধিভৌতিক এবং তার হারিয়ে যাবার পর মায়ের যে আকুতি, তা নিয়েই মুলত উপন্যাসের মুল টেক্সট।
.
সন্তান হারিয়ে যাবার পর আমাদের সব মায়েদেরই বিভিন্ন রকম আকুতি ও বেদনা থাকে, অনেক হতাশা এসে তাদের জাপটে ধরে। জীবনের সেই সন্ধিক্ষণে একজন আদর্শ মায়ের শেষ আকুতিগুলো কেমন হয় আর মায়েরা কীভাবে সেসব সয়ে যান—এইসব বেদনার আখ্যান নিয়েই মূলত রচিত হয়েছে ‘মায়ের শেষ ইচ্ছা’।
.
এছাড়াও একটা সুন্দর আটপৌরে গল্পের ভেতর দিয়ে ফুটিয়ে তোলা হয়েছে কয়েকটি পরিবারের সুখ-দুখ, ইচ্ছা-আকাঙ্ক্ষা ও স্বপ্নের গল্প। সেইসাথে মিষ্টি একটা প্রেমের গল্পও বইপাঠ সুখকর করে তুলবে। মা ও সন্তানের পবিত্র ভালোবাসা ও বেদনার জীবনকে ঘিরে থাকে অসংখ্য গল্প। প্রিয় পাঠক, সেইসব গল্পেরই একটি হলো ‘মায়ের শেষ ইচ্ছা।’

বইয়ের নাম মায়ের শেষ ইচ্ছা
লেখক আবদুল্লাহ আশরাফ  
প্রকাশনী রাহনুমা প্রকাশনী
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

আবদুল্লাহ আশরাফ