বই : কেন এই অধঃপতন?

মূল্য :   Tk. 528.0   Tk. 370.0 (30.0% ছাড়)
 

মুসলিম উম্মাহর অধঃপতন’ এই শিরোনামে আমরা অনেক আলাপ-আলোচনা শুনি এবং দেখি। এটা আসলে আমাদের কাছে দুটি বিষয় পরিষ্কার করে। এক হলো, মুসলিমরা অধঃপতিত অবস্থায় আছে। আর দ্বিতীয় হলো, তাদের এই অধঃপতন থেকে উত্তরণ হওয়া জরুরি। কিন্তু অধঃপতন থেকে উত্তরণ লাভের জন্য জরুরি হলো, অধঃপতনটাকে জানা এবং বোঝা। কীভাবে আমাদের অধঃপতন হলো, আমাদের ত্রুটি কোথায়, কারা আমাদের অধঃপতন কামনা করে, এই বিষয়গুলো সম্পর্কে পরিষ্কার ধারণা রাখা এবং সেই অনুযায়ী কাজের পরিকল্পনা সাজানো। বক্ষ্যমাণ বইটি পাঠককে এই বিষয়গুলোর উত্তর সম্পর্কে জানাবে।


লেখক মূলত বইটিতে আমাদের অধঃপতনের দুটি দিক সম্পর্কে আলোচনা করেছেন। একটি দিক হলো, মুসলিম উম্মাহর অধঃপতনের ক্ষেত্রে অভ্যন্তরীণভাবে মুসলিমরা কোন সব ভুল করেছে এবং নিজেদের কোন কোন বৈশিষ্ট্যকে ত্যাগ করেছে। আরেকটি দিক হলো, এই অধঃপতনের ক্ষেত্রে বহিরাগত শত্রুরা কীভাবে কাজ করেছে এবং আমাদের কোন কোন ক্ষেত্রগুলোকে টার্গেট করে ধ্বংস করেছে। মূলত যেকোনো অধঃপতনেরই এই দুটি দিক থাকে। যেকোনো কিছুর অধঃপতনকে সামগ্রিকভাবে বুঝতে হলে উল্লেখিত দুটি দিককেই জানা ও চিহ্নিত করা প্রয়োজন। আর মুহাম্মাদ কুতুব তাঁর বিখ্যাত বই ‘ওয়াকিউনাল মুআসির’ বইয়ে এই কাজটিই করেছেন। পাঠকের হাতে থাকা ‘কেন এই অধঃপতন?’ বইটি মূলত এরই সংক্ষিপ্ত ও পরিমার্জিত অনুবাদ।


এই বইটিকে বলা যায় লেখকের মাফাহিম ও জাহিলিয়াত বইদুটির সম্পূরক রচনা। বইটি অনুবাদের ক্ষেত্রে আমরা সংক্ষেপণ ও পরিমার্জনের পন্থা অবলম্বন করেছি। অধঃপতনের আলোচনার পর ইসলামি বিপ্লব নিয়ে লেখক প্রায় ২০০ পেইজের মতো আলোচনা করেছেন। সেখানে বেশকিছু আলোচনার পুনরাবৃত্তি ও অপ্রাসঙ্গিকতা থাকার কারণে সেই অংশের অনুবাদ যুক্ত করিনি; বরং সেই অংশ থেকে করণীয় সম্পর্কে একটি সারাংশ বের করে কয়েক পেইজে সেটা আমরা নিজেদের ভাষায় যুক্ত করে দিয়েছি উপসংহার হিসেবে।

বইয়ের নাম কেন এই অধঃপতন?
লেখক মুহাম্মাদ কুতুব  
প্রকাশনী রুহামা পাবলিকেশন
সংস্করণ প্রথম প্রকাশ, ২০২৩
পৃষ্ঠা সংখ্যা 360
ভাষা বাংলা

মুহাম্মাদ কুতুব