বই : সময় কখনো ফিরে আসে না

মূল্য :   Tk. 112.0   Tk. 78.0 (30.0% ছাড়)
 

অনুবাদ : আব্দুল্লাহ ইউসুফ
পৃষ্টা সংখ্যা: ৮৮

“যৌবনের এ সুস্থতা, গায়ের শক্তিমত্তা তোমাকে যেন ধোঁকায় না ফেলে। জীবনতো সময়ের অপরনাম। এ সময় মূল্যবান। তাই সময়কে হেলায়-খেলায় নষ্ট কোরো না। একদিন যে মৃত্যু হবে, সে কথা ভুলে যেও না। সেদিনটি হয়তো আজই।

কত সুস্থ-সবল মানুষের মৃত্যু সংবাদ আমরা শুনেছি! আবার কত দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত ব্যক্তিকে বছরের পর বছর জীবিত দেখছি। কত শিশু ও যুবককে দেখেছি কবরে শায়িত হতে! তাই বলি, মনে কোরো না তোমার হাতে অফুরন্ত সময় আছে। না, এমন ধোঁকায় পোড়ো না কখনো।

দুনিয়ার এ জীবন মুসাফিরের জীবন—এ পরমসত্য কি আমরা ভুলে বসেছি? ভুলে গিয়েছি কি দুনিয়া চিরস্থায়ী নয়? এ দুনিয়া ছেড়ে চলে যেতে হবে আমাদের, ভুলে গেছি কি?

এক সালাফের ঘরে কিছু মানুষ এলো। তারা নজর বুলিয়ে নিল পুরো ঘরটাতে। তার উদ্দেশে বলল: আমরা দেখছি আপনার এ বাড়িটিতে আপনি থাকছেন না। কোথাও যাওয়ার প্রস্তুতি হচ্ছেন বুঝি? তিনি উত্তর দিলেন, আমি কোথাও সফর করবো এমনটা বলা যায় না। কারণ এ দুনিয়া থেকে সফর হয় না। বরং একে বিতাড়ন বলাই ভালো।”
——জামিউল উলুম ওয়াল হিকাম : ৪৬০।


পুরো বইটিতে এরকম সালাফদের জীবন থেকে সময়ের মূল্য নিয়ে অসাধারণ উক্তি এবং উপদেশ মালা সংকলন করেছেন লেখক। সময়ের সদ্ব্যবহার করতে, অসলতা ঝেরে কর্মোদ্যম হতে, আমলে আগ্রহী হতে এই বইটি অকৃত্রিম ভূমিকা রাখবে আমাদের বিশ্বাস।

বইয়ের নাম সময় কখনো ফিরে আসে না
লেখক আবদুল মালিক আল কাসিম  
প্রকাশনী রুহামা পাবলিকেশন
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

আবদুল মালিক আল কাসিম