বই : রিসা : মুখতাসার রিয়াদুস সালেহিন

মূল্য :   Tk. 200.0   Tk. 150.0 (25.0% ছাড়)
 

প্রাথমিক জ্ঞানার্জনের জন্য প্রায় সবাই হাদিসের গ্রন্থগুলো পড়তে চান। কিন্তু বড়ো বড়ো হাদিসগ্রন্থগুলো দেখে অনেকেই ভড়কে যান। আক্ষেপ নিয়ে হাদিস পড়া ছেড়ে দেন। তাদের জন্য হাদিসের মতনগুলো সংক্ষেপে উপস্থাপন করাকে আমরা দায়বদ্ধতা হিসেবে নিয়েছি। হাদিসগ্রন্থের সারসংকলনের কাজটি একটি প্রজেক্ট হিসেবে গ্রহণ করেছি। ‘রিসা : মুখতাসার রিয়াদুস সালেহিন’ গ্রন্থটি এই প্রচেষ্টারই প্রথম ফসল।

রিসা প্রণয়নের ক্ষেত্রে হাদিস সমূহের আক্ষরিক অর্থ গ্রহণ না করে, মূল ভাবটি গ্রহণ করা হয়েছে। সামঞ্জস্যপূর্ণ বিষয়সমূহকে একসাথে রেখে অধ্যায় বিন্যাস করা হয়েছে। রিসাতে ‘রিয়াদুস সালেহিন’ হাদিস গ্রন্থের চার খণ্ডের ৩৭০টি পরিচ্ছেদ ‘রিসা’তে মাত্র ৮টি অধ্যায়ের ৬২টি পরিচ্ছেদে সংক্ষেপিত।

রিসার প্রত্যেকটি পরিচ্ছেদের শেষে মূল বইয়ের হাদিস নম্বরকে রেফারেন্স হিসেবে উল্লেখ করা হয়েছে। ‘বাংলাদেশ ইসলামিক সেন্টার’ প্রকাশিত ‘রিয়াদুস সালেহিন’-এর ঊনিশতম (২০১৬) সংস্করণের হাদিস নম্বর রেফারেন্স হিসেবে বিবেচ্য।

রিয়াদুস সালেহিনের ১৮৯৬টি হাদিস সংক্ষেপে উপস্থাপন করা অবশ্যই চ্যালেঞ্জিং একটি কাজ। এরপরও আশা করি, কাজটি আমরা নির্ভুলভাবে করতে পেরেছি, বাকিটা আল্লাহ তায়ালার ওপর ন্যস্ত করলাম। রিসার পাঠকদের প্রতি আগাম মোবারকবাদ।

বইয়ের নাম রিসা : মুখতাসার রিয়াদুস সালেহিন
লেখক শামীম রেজায়ী  
প্রকাশনী রেজায়ী সেন্টার
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

শামীম রেজায়ী