বই : জ্যামিতির যত কৌশল

প্রকাশনী : ল্যাব বাংলা
মূল্য :   Tk. 0.0

যা যা ছাড়া গণিতকে অসম্পূর্ণ বলা যায় তার একটি হচ্ছে জ্যামিতি। আধুনিক প্রকৌশলবিদ্যা ও স্থাপত্যবিদ্যা থেকে শুরু করে আরো অনেক ক্ষেত্রেই জ্যামিতির গভীর এবং সুস্পষ্ট ব্যবহার রয়েছে। এই বইটি মূলত আমাদের দেশের ষষ্ঠ থেকে দশম শ্রেণীর নিয়মিত ছাত্রছাত্রী যারা জ্যামিতির ভীতিকে দূর করতে চায় এবং গণিত অলিম্পিয়াডে অংশগ্রহণে ইচ্ছুকদের জন্য লেখা।

গণিত অলিম্পিয়াডসহ সকল প্রতিযোগিতায় জ্যামিতিক সমস্যায় হাত পাকা করার ভাল উপায় হলো। বারবার অনুশীলনের মাধ্যমে জ্যামিতিক টুলসগুলো ভাল করে জেনে তার সঠিক প্রয়োগ করা। এই বইটিতে অনেকগুলো টুলস প্রয়োগের কৌশল দেখানো হয়েছে।

জ্যামিতি যেমন গণিতের একটি গুরুত্বপূর্ণ অংশ। তেমনিভাবে জ্যামিতির একটি গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে ত্রিভুজ। জ্যামিতির আলোচনার একটি বড় অংশ জুড়ে রয়েছে ত্রিভুজের আলোচনা। আমাদের এই বইয়ের মূল ফোকাস ত্রিভুজ। বিন্দু, সরলরেখার সংজ্ঞা দিয়ে শুরু করে আলোচনা এগিয়ে গিয়েছে। ত্রিভুজের সর্বসমতা, সদৃশ ত্রিভুজ, ত্রিভুজের পরিসীমা ও ক্ষেত্রফল নিয়ে। এছাড়া সমকোণী ত্রিভুজ, সমদ্বিবাহু ত্রিভুজের মতো বিশেষ ত্রিভুজ নিয়েও বিশদ আলোচনা করা হয়েছে বইয়ের শেষ অধ্যায়ে আলোচনা করা হয়েছে ত্রিকোণমিতি নিয়েও।গুরুত্বপূর্ণ কথাগুলি বক্সে দেয়া থেকে শুরু করে প্রতিটি অধ্যায়ের শেষে পাঠকদের জন্য পর্যাপ্ত সমস্যা অনুশীলনের জন্য দেওয়া হয়েছে।

তাই গণিত অলিম্পিয়াডে অংশগ্রহণে ইচ্ছুক শিক্ষার্থী। ও সাধারণ শিক্ষার্থী থেকে শুরু করে জ্যামিতির ভয়কে জয় করতে চায় এমন পাঠকের জন্য বইটি বিশেষ উপযোগী।

800 672 800 672
বইয়ের নাম জ্যামিতির যত কৌশল
লেখক দিপু সরকার   অনুপম পাল  
প্রকাশনী ল্যাব বাংলা
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

দিপু সরকার


অনুপম পাল