বই : লতিফুল ইসলাম শিবলী এর সেরা ৩টি উপন্যাস

মূল্য :   Tk. 498.0
 

আসমান:

আমেরিকার কুখ্যাত কারাগার গুয়ানতানামো বে থেকে বিনা বিচারে ১২ বছর জেল খেটে মুক্তি পেয়েছে এক বাংলাদেশি। ওয়াশিংটন পোস্টের এই খবরে চমকে গেছে বাংলাদেশ।
পররাষ্ট্র মন্ত্রনালয় সাফ জানিয়ে দিয়েছে এমন সন্ত্রাসীর দায়িত্ব নেবে না বাংলাদেশ।
আমেরিকান আর্মির কার্গো প্লেন তাকে ফেলে গেছে আলবেনিয়ার তিরানা বিমান বন্দরে। ট্রাভেল ডকুমেন্টহীন, দেশহীন মানুষটাকে পৃথিবীর কোনো দেশ রাজনৈতিক আশ্রয় দেয় না। রিফিউজির স্ট্যাটাস নিয়ে তাকে থাকতে হবে রেডক্রসের শেল্টারে।
মানুষটা এখন কোথায় যাবে?
চেনা সব দরজা বন্ধ হয়ে গেলে, একটা অচেনা দরজা খুলে যায়। জীবন বন্দি হয়ে গেলে, সেটা জীবনকেও ছাপিয়ে যায়। সেই জীবনের গল্প জীবনের চেয়েও বড় হয়ে যায়.
The Fiction Based on Fact
এই উপন্যাসের স্থান সত্য, কাল সত্য, ইতিহাস সত্য, কাল্পনিক শুধু এর চরিত্রগুলো।

নূর:

এক কুৎসিত চেহারার মানুষকে এক বিদুষী নারী বলেছিল ‘আপনি হলেন পৃথিবীর সবচেয়ে সুন্দর মানুষ।’ এই একটি বাক্যেই বদলে গেছে তার জীবন। সে ছিল এমন পুরুষ যার সৌন্দর্য দেখার জন্য থাকতে হয় অন্তরের চোখ। একমাত্র সে নারীরই ছিল সেই চোখ। তারপর, জমিদারের বিলাসী জীবন থেকে সে লোকটি নেমে এসেছিল সাধারন মানুষের কাতারে। ভালোবাসা তাকে দিয়েছিল বিদ্রোহের শক্তি। এটা সেই সময়ের ঘটনা
যখন পলাশীর যুদ্ধে নবাব সিরাজ-উদ-দৌলা পরাজিত হয়েছেন, আর সুবে বাংলা ও বিহার দখল করে নিয়েছে ব্রিটিশ ইষ্ট ইন্ডিয়া কোম্পানি। ইতিহাসে এই অংশটুকু লেখা হয় অনেক বড় করে। কিন্তু যে অংশটার কথা সবাই বিস্মৃত সেটা হলোÑ পলাশী পরবর্তী তিন দশক নবাবের চাকরিচ্যুত সৈন্য, সাধারন কৃষক, মুসলিম সাধক ও হিন্দু সন্ন্যাসীদের প্রায় ৫০হাজার সদস্যকে সংগঠিত করে ইংরেজদের বিরুদ্ধে ক্রমাগত গেরিলা যুদ্ধ চালিয়ে গেছেন এক মহান সুফি সাধক, তাঁর নামÑ ফকির মজনু শাহ্। শেষ যুদ্ধে তিনি পরাজিত হয়েছিলেন, কিন্তু উত্তরপুরুষের জন্য রেখে গেছেন ইনসাফের পক্ষে জালিমের বিরুদ্ধে যুদ্ধের এক অভূতপূর্ব সাহসের উদাহরণ।
‘নূর’
The Fiction Based on Fact.

অন্তিম:

একজন মাসীহ, ত্রাণকর্তা বা নেতাকে স্বাগত জানানোর জন্য প্রস্তুত হচ্ছে পৃথিবী। বে-ইনসাফ আর জুলুমেপূর্ণ পৃথিবীর শেষ সময়ে, তাঁর নেতৃত্বে ঘটবে শেষ মহাযুদ্ধ। প্রধান সব ধর্মগ্রন্থগুলোর ভবিষ্যৎবাণীতে সেই মহাযুদ্ধকে বলা হয়েছে – মালহামা, মহাপ্রলয়, আরমাগেডন । সত্য মিথ্যার মাঝে শেষ মিমাংসা হয়ে যাবে এই যুদ্ধে । মাসীহ আসবেন– তাই আগামী পৃথিবীর শাসন কর্তৃত্ব নিজেদের হাতে রাখার জন্য আবর্তিত হচ্ছে বর্তমান বিশ্ব রাজনীতি, সংস্কৃতি, প্রযুক্তি ও সমস্ত অর্থনৈতিক কর্মকাণ্ড। শুভ এবং অশুভ শক্তির মাঝে প্রাধান্য বিস্তারের গোপন লড়াইয়ের ক্ষেত্র হয়ে উঠেছে পৃথিবীর প্রতিটি দেশ। প্রকাশ্য যুদ্ধের আগে এখন এই গোপন যুদ্ধটাই – The beginning of the End. সেই গোপন যুদ্ধের খবরটা জেনে যায় এই দেশের সবচেয়ে জনপ্রিয় পত্রিকার এক অনুসন্ধানী সাংবাদিক। তার পত্রিকা রিপোর্টটা ছাপেনি। উপরন্ত এক রহস্যময় সড়ক দুর্ঘটনায় মৃত্যু হয় তার। তদন্তে নেমে এক পুলিশ অফিসার জানতে পারে এক ভয়ঙ্কর – সত্য । সেটা এমন সত্য, যে জানে, সে ডেকে আনে তার নিজের মৃত্যু। The fiction based on fact.

বইয়ের নাম লতিফুল ইসলাম শিবলী এর সেরা ৩টি উপন্যাস
লেখক লতিফুল ইসলাম শিবলী  
প্রকাশনী কেন্দ্রবিন্দু
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

লতিফুল ইসলাম শিবলী