বই : নির্ভুল বাংলা লিখতে হলে

মূল্য :   Tk. 175.0   Tk. 131.0 (25.0% ছাড়)
 

“নির্ভুল বাংলা লিখতে হলে” বইটির ভূমিকা থেকে নেয়াঃ
বাংলা ভাষা সুন্দর ও নির্ভুলভাবে ব্যবহার করা সকল বাংলা ভাষাভাষীর দায়িত্ব। আমরা যে মাতৃভাষাকে ভালবাসি তার প্রমাণ মিলে সযত্ন প্রয়ােগের মধ্যে। কিন্তু এ ব্যাপারে লেখক এবং বই ছাপার সঙ্গে সংশ্লিষ্ট লােকজন। অনেক সময় যথেষ্ট সচেতন থাকেন না বলে মুদ্রিত বইয়ে নানান রকম ভুলভ্রান্তি থেকে যায়। সেসব অনভিপ্রেত ভুলভ্রান্তি লেখক ও পাঠকের জন্য পীড়াদায়ক বিবেচিত হয়। ভাষার যথাযথ মর্যাদা দানের জন্য এবং লেখক। পাঠকের পরিতৃপ্তির জন্য বই ছাপা নির্ভুল করতে হবে।
তবে এই নির্ভুল ছাপার কাজটি বেশ জটিল। বই ছাপার ব্যাপারে লেখক প্রকাশক সম্পাদক প্রুফরিডার প্রমুখ অনেকেই জড়িত। একজনের কোনাে ত্রুটি অন্যকে অপরাধী করে তুলে। সেজন্য সবাইকে সচেতন হতে হবে।
সংশ্লিষ্ট সবাইকে নির্ভুল বানানের নিয়ম জানতে হবে। কেন বানান ভুল হয় এবং কেমন করে নির্ভুল বানান লিখতে হবে তার নানামুখী আলােচনা ও। নমুনা এ বইয়ে দেখানাে হয়েছে। সচেতনতার সঙ্গে বিষয়গুলাে অনুধাবন করলে লেখার ভুল থেকে রেহাই পাওয়া যাবে।
নির্ভুল লেখা খুব সহজ কাজ নয়। অনবরত তার চর্চা করতে হবে। সবসময় লেখায় সচেতন থাকতে হবে। তাছাড়া ভাষার পরিবর্তনও লক্ষ রাখতে হবে। বানানের বিষয়ে সচেতন থাকলেই ভাষা নির্ভুল করা সহজ হবে। একাজে বইটি সহায়তা করবে বলে আমাদের বিশ্বাস।

বইয়ের নাম নির্ভুল বাংলা লিখতে হলে
লেখক মাহবুবুল আলম  
প্রকাশনী খান ব্রাদার্স অ্যান্ড কোম্পানি
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

মাহবুবুল আলম