বই : পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা ৪র্থ খণ্ড : আরো বেশি পাইথন

মূল্য :   Tk. 350.0   Tk. 263.0 (25.0% ছাড়)
 

প্রোগ্রামিং শেখা একটি চলমান প্রক্রিয়া। এমনকি যারা পেশাদার প্রোগ্রামার, তাঁরাও কিন্তু তাঁদের ক্যারিয়ারে কাজ করার পাশাপাশি নিয়মিত নতুন নতুন জিনিস শেখেন। আর শিক্ষার্থীদের যে অল্প শিখে থেমে গেলে চলবে না, বরং অনেক কিছু শিখতে হবে, সেটি বলাই বাহুল্য। তাই আমার পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা বইগুলো যারা অনুসরণ করে প্রোগ্রামিং শিখছে, তাদের প্রোগ্রামিংয়ের পথে আরো এগিয়ে দেওয়ার লক্ষ্যেই এই বই লেখা।

 

বইটি লেখার পরিকল্পনা ছিল অনেক দিনের, এমনকি বইয়ের বিষয়বস্তু নির্বাচন করে রেখেছিলাম কয়েক বছর আগেই। কিন্তু কোনো এক কারণে লেখার গতি ছিল ধীর। তবে শেষ পর্যন্ত বইটি প্রকাশ হতে যাচ্ছে ভেবে আমি তৃপ্তি পাচ্ছি। কারণ পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা সিরিজের আগের খণ্ডগুলোর সঙ্গে এই বইটি যারা অনুসরণ করবে, তারা প্রোগ্রামিংয়ের জগতে দৃপ্ত পদচারণা করতে পারবে বলেই আমার বিশ্বাস।

 

বইটি লেখার বিভিন্ন সময়ে বিভিন্ন মানুষের সহযোগিতা পেয়েছি। তাঁদের মধ্যে যাঁদের নাম না বললেই নয়, তাঁরা হচ্ছেন তাহমিদ রাফি, আবু আশরাফ মাসনুন, আসিফ রইচ (প্রিন্স), আয়েশা রেজওয়ানা (টুম্পা) এবং মোশারফ হোসেন। তাঁদের প্রতি আমার অশেষ কৃতজ্ঞতা।
আমি আরো ধন্যবাদ দিতে চাই আমার পাঠকদের। তাঁদের উৎসাহ এই বই লেখার পেছনে অনুপ্রেরণা জুগিয়েছে। আশা করি, এই বই আরো অনেক সফল প্রোগ্রামার তৈরিতে কিছুটা হলেও অবদান রাখবে, আর প্রোগ্রামিংয়ের জগতে পাঠকের নিরন্তর সাফল্য আমাকে প্রতিনিয়ত উদ্বেলিত করবে। সবার জন্য শুভকামনা।

---তামিম শাহরিয়ার সুবিন

বইয়ের নাম পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা ৪র্থ খণ্ড : আরো বেশি পাইথন
লেখক তামিম শাহরিয়ার সুবিন  
প্রকাশনী দ্বিমিক প্রকাশনী
সংস্করণ প্রথম প্রকাশ, ২০২২
পৃষ্ঠা সংখ্যা 184
ভাষা বাংলা

তামিম শাহরিয়ার সুবিন