বই : পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা (১ম খণ্ড - ৪র্থ খণ্ড)

মূল্য :   Tk. 1250.0   Tk. 938.0 (25.0% ছাড়)
 

তামিম শাহরিয়ার সুবিন কম্পিউটার প্রোগ্রামিং-এর উপর বেশকিছু মানসম্পন্ন বই লিখেছেন যা নতুনদের জন্য প্রোগ্রামিং শিখতে খুবই উপকারী। চারটি আলাদা খণ্ডে আলাদা আলাদা বই হিসেবে প্রকাশিত তার লেখা ‘পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা’ পাইথন প্রোগ্রামিং শিখতে আগ্রহীদের জন্য হতে পারে বেস্ট চয়েজ। এই চারটি একসাথে করে তৈরি করা হয়েছে বিদ্যমান প্যাকেজটি। চারটি খণ্ডের আলাদা আলাদা সংক্ষিপ্ত পরিচিতি-

 

১। পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা ১ম খণ্ড
বর্তমানে পৃথিবীর বিভিন্ন দেশে প্রোগ্রামিং শেখা শুরু করার জন্য পাইথন (Python) নামক প্রোগ্রামিং ভাষাটি বেশ জনপ্রিয়তা অর্জন করেছে। স্কুল থেকে ভার্সিটি, সব পর্যায়ে বহুল চর্চিত এই ভাষাটির সাথে পরিচয় ও এই ভাষার মাধ্যমে প্রোগ্রামিং শেখানোর সূচনাটুকু করা হয়েছে এই বইটিতে।

 

২। পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা ২য় খণ্ড – অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ও ওয়েব ক্রলিং
প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজগুলোর বৈশ্বিক সবগুলো র‍্যাংকিংয়েই পাইথন টপ থ্রি’র মধ্যে থাকে। শীর্ষস্থানীয় এই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজটির সাথে পরিচয়টা আরো গভীর পর্যায়ে নিয়ে যেতে এই বইটিতে পাইথন দিয়ে কিছু বাস্তব সমস্যা সমাধানের চেষ্টা করা হয়েছে।

 

৩। পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা ৩য় খণ্ড : ডেটা স্ট্রাকচার ও অ্যালগরিদম পরিচিতি
বাংলাদেশের সফটওয়্যার ইন্ডাস্ট্রিতে যে ধরণের কাজ হয়, তার বেশীরভাগই অপেক্ষাকৃত সহজ ও সাধারন। এসব কাজ করার জন্য কম্পিউটার বিজ্ঞানের জ্ঞান খুব বেশী দরকার হয় না। কিন্তু কিছু কিছু কাজ করতে গেলে ডেটা স্ট্রাকচার ও অ্যালগরিদম এর মতো কম্পিউটার বিজ্ঞানের জ্ঞান রাখতেই হয়। পরস্পর সম্পৃক্ত এই দুটি বিষয় নিয়েই বইটি লেখা।

 

৪। পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা ৪র্থ খণ্ড : আরো বেশি পাইথন
প্রোগ্রামিং শেখা একটি চলমান প্রক্রিয়া। এমনকি যারা পেশাদার প্রোগ্রামার, তাঁরাও কিন্তু তাঁদের ক্যারিয়ারে কাজ করার পাশাপাশি নিয়মিত নতুন নতুন জিনিস শেখেন। আর শিক্ষার্থীদের যে অল্প শিখে থেমে গেলে চলবে না, বরং অনেক কিছু শিখতে হবে, সেটি বলাই বাহুল্য। তাই আমার পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা বইগুলো যারা অনুসরণ করে প্রোগ্রামিং শিখছে, তাদের প্রোগ্রামিংয়ের পথে আরো এগিয়ে দেওয়ার লক্ষ্যেই এই বই লেখা।

বইয়ের নাম পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা (১ম খণ্ড - ৪র্থ খণ্ড)
লেখক তামিম শাহরিয়ার সুবিন  
প্রকাশনী দ্বিমিক প্রকাশনী
সংস্করণ প্রথম প্রকাশ, ২০১৮
পৃষ্ঠা সংখ্যা 629
ভাষা বাংলা

তামিম শাহরিয়ার সুবিন