বই : সালাফদের ফাতওয়াভীতি

প্রকাশনী : বইপল্লি
মূল্য :   Tk. 155.0   Tk. 139.0 (10.0% ছাড়)
 

অনুবাদ: ছানা উল্লাহ সিরাজী
পৃষ্ঠা ১৭৬
(পেপারব্যাক)

সোশ্যাল মিডিয়ার এই যুগে আমাদের মাঝে সবচেয়ে উদাসীনতা কাজ করে ইলম অন্বেষণের ব্যাপারে। আমরা দ্বীন শেখার আগ্রহ পাই না। যা পড়ি, মর্জিমাফিক পড়ি। নিয়মতান্ত্রিক পড়াশোনা আমাদের অনেকের পক্ষেই হয়ে উঠে না। একঘেয়েমি লাগে।

একটি সমাজ যখন ইলমশূন্য হয়ে পড়ে, অজ্ঞতা ছড়িয়ে পড়ে, তখন সেই সমাজে নানা রকম ফিতনাহ দেখা দেয়। সেই ফিতনাগুলোর ভিতর ভয়াবহ একটা ফিতনাহ হলো ‘ফাতওয়া’। স্বল্প কিংবা একদম শূন্য জ্ঞান নিয়ে নিজস্ব মত, অভিরুচি চাপিয়ে দেবার প্রবণতা। এভাবে সমাজে তৈরি হয় বিশৃঙ্খলা, দলাদলি আর কাঁদা ছড়াছড়ি।

অতীতের সালাফদের, অর্থাৎ নেককার পূর্বসূরিদের আর আমাদের মাঝে পার্থক্য এখানেই। তাঁরা সাগর পরিমাণ ইলম থাকা সত্ত্বেও এক ফোঁটা পানি নিয়ে কথা বলতে ভয় পেতেন, আর আমরা এক ফোঁটা পরিমাণ কিংবা তার চেয়েও কম শিখে সাগরের পর সাগর পারি দিয়ে ফেলি

শায়খুল ইসলাম মুফতি তকি উসমানী হাফি. বক্ষ্যমাণ গ্রন্থটি আমাদের জন্যই লিখেছেন। এতে তিনি সালাফদের জীবনী থেকে এমন সব মণিমুক্তো তুলে ধরেছেন, যা পাঠকের মনে লাগাম পড়াবে। যত্রতত্র ফাতওয়া, ব্যক্তিগত ব্যাখ্যা দেবার মানসিকতা থেকে ফিরিয়ে আনবে। এছাড়া তিনি আলোচনা করেছেন একজন যোগ্য মুফতির পরিচয়, গুণাবলী। যেন আমরা ইলমে দ্বীন শেখার জন্য যোগ্য ব্যক্তিকে খুঁজে নিতে পারি এবং ফিতনাহ ফাসাদ থেকে বেঁচে থাকি।

বইয়ের নাম সালাফদের ফাতওয়াভীতি
লেখক শাইখুল ইসলাম মুফতী মুহাম্মাদ তাকী উসমানী (দা.বা)  
প্রকাশনী বইপল্লি
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা
শাইখুল ইসলাম মুফতী মুহাম্মাদ তাকী উসমানী (দা.বা)

শাইখুল ইসলাম মুফতী মুহাম্মাদ তাকী উসমানী (দা.বা)