“হে মেয়ে যদি ‍সুখময় জীবন গড়তে চাও” বইটির ‘লেখকের আরজি’ থেকে নেয়াঃ
ইলমে দ্বীনের বিভিন্ন বিষয়ে তালীম ও তাবলীগের জন্য বহু গ্রন্থ লেখা হয়েছে। এসবের মাঝে এমনও আছে, যেগুলাে শুধু নারীজাতিকে উদ্দেশ্য করেই লেখা হয়েছে। আমার এ বইটিও এর ব্যতিক্রম নয়। মহান আল্লাহর অশেষ মেহেরবানি ও দয়ায় এবং আমার এক ঘনিষ্ঠ ও অকৃত্রিম বন্ধুর অনুরােধে এই গ্রন্থটি লেখা হয়েছে। ভাষা সহজ, প্রাঞ্জল ও সাবলীল রাখার চেষ্টা করেছি। বইটির অনেক জায়গায় সবসময় স্মরণযােগ্য বুযুর্গানে দ্বীনের কিতাব থেকে এবং আমারই লেখা বিভিন্ন গ্রন্থ থেকে প্রয়ােজন অনুপাতে চয়ন ও সংকলন করেছি।
বইটি মােট বিশটি পাঠে বিভক্ত। শরীয়তের বিভিন্ন বিষয়ে উৎসাহ প্রদান করা এবং দ্বীন থেকে দূরে সরে থাকার ভয়াবহ পরিণতি সম্বন্ধে হুঁশিয়ার করাই এর মূল উদ্দেশ্য। আমি এ উভয় ধরণের বক্তব্য উপস্থাপন করতে সামনে রেখেছি দু’টি কিতাব। এক—মেশকাত শরীফ। দুই হাফেজ মুনযিরী রহ.-এর বিখ্যাত কিতাব ‘আততারগীব ওয়াত-তারহীব।’ এ দুটো কিতাব থেকে চয়ন করে আমি আমার কিতাবের জন্য হাদীস নিয়েছি এবং সেগুলাের অনুবাদ করে কিতাবের বিষয়বস্তুও অন্তর্ভুক্ত করে নিয়েছি। তবে কিছু হাদীস এ দু’টো কিতাব ব্যতীত অন্য কিতাব থেকেও নেওয়া হয়েছে, সেগুলাের বর্ণনাকালে মূল কিতাবের নাম উল্লেখ করা হয়েছে। এ ছাড়া অন্য সব হাদীস উল্লেখিত দুটি কিতাব থেকেই নেওয়া হয়েছে।
এ ক্ষুদ্র বইটি যদিও সবার জন্য উপকারী, কিন্তু এটি লেখা হয়েছে বিশেষ করে নারীদেরকে উদ্দেশ্য করে। তাই এতে এমন রচনাশৈলী গ্রহণ করা হয়েছে, যা নারীসমাজের জন্য অধিক উপকারী ও উপযােগী। বইটিতে প্রতিটি কথা ও বিষয় এমনভাবে আলােচনা করা হয়েছে, যাতে তারা সহজেই বুঝতে পারেন যে, কথাগুলাে তাদের উদ্দেশ্যেই বলা হচ্ছে।

142 99 142 99
বইয়ের নাম হে মেয়ে যদি ‍সুখময় জীবন গড়তে চাও
লেখক হযরত মাওলানা মুহাম্মাদ আশেক-ইলাহী বুলন্দ্শহরী রহ.   মাওলানা জুলফিকার আহমদ নকশবন্দী  
প্রকাশনী মুন্তাখাব প্রকাশনী
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

হযরত মাওলানা মুহাম্মাদ আশেক-ইলাহী বুলন্দ্শহরী রহ.


মাওলানা জুলফিকার আহমদ নকশবন্দী