বই : খলিফাদের সোনালী ইতিহাস

মূল্য :   Tk. 0.0

অনুবাদ: নূর হোসাইন উমর
পৃষ্ঠা: ৩২০
কভার: হার্ড কভার

এই বইয়ে ইসলামের সুমহান খেলাফতের সংক্ষিপ্ত ইতিহাস একত্রিত করা হয়েছে।

১১ হিজরিতে যখন মোহাম্মাদ মোস্তফা সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইন্তেকাল করলেন।তাবৎ পৃথিবী তখন শোকে ও দুঃখে মোহ্যমান হয়ে পড়লো। আলমে ইসলামে এক পাহাড় বিপর্যয় নেমে আসলো। তখন মুসলমানদেরকে সঠিক পথে পরিচালনা করার জন্যে এবং আল্লাহ ও তাঁর রাসুলের বিধিবিধান বাস্তবায়ন করার জন্যে, একজন খলিফা নির্বাচন করার তীব্র প্রয়োজন দেখা দিলো।ফলে নক্ষত্রতুল্য সাহাবারা পরস্পর পরামর্শ করে হযরত সিদ্দিকে আকবর রাঃ কে খলিফা নির্বাচন করলেন। কারণ তিনি একদিকে যেমন সরদারে কায়েনাতের স্পর্শধন্য।অন্যদিকে তিনি মুসলিম উম্মাহর মাঝে সর্বশ্রেষ্ঠ ও অনন্য।

সর্বসম্মতিক্রমে হযরত আবু বকর রাঃ মুসলিম উম্মাহর খলিফা নির্বাচিত হলেন।তখন থেকেই খলিফাদের হিরন্ময় কাফেলার যাত্রা শুরু হলো।শুরু হলো খলিফাদের সোনালি ধারা।যাঁদের একেকজন একেকটি নক্ষত্র,একেকটি সেতারা।

১১ হিজরিতে খলিফাদের যে নক্ষত্র মিছিল শুরু হয়েছিলো, ১৩৪২ হিজরিতে এসে সে মিছিল থমকে দাঁড়ালো। কুচক্রী কামাল পাশার ষড়যন্ত্র ও চক্রান্তের কারণে ইসলামী খেলাফতের পতন হয়ে গেলো।ফলে আমদের পতাকা ও নিশান ভূলন্ঠিত হলো। উম্মাহর ব্যথা ও বেদনায়,বিপর্যয় ও যাতনায়, সদা জাগ্রত থাকা ইস্তাম্বুলের শেষ কেল্লাও মাটিতে মিশে গেলো।

আমাদের গৌরব ও সৌরভের, আমাদের ইতিহাস ও ঐতিহ্যের ধারক ও বাহক সেইসব খলিফাদের ইতিহাস আলোচিত হয়েছে বক্ষমাণ গ্রন্থে। এই গ্রন্থে ১০১ জন খলিফার সংক্ষিপ্ত ইতিহাস আলোচনা করা হয়েছে।

আবু বকর রাঃ থেকে শুরু করে সুলতান দ্বিতীয় আবদুল মাজীদ পর্যন্ত খলিফাদের সোনালি ইতিহাসের গল্প কথা,তাঁদের সাহস ও বিরত্বের রক্তগাথা বিরচিত হয়েছে এই গ্রন্থে।

বইয়ের নাম খলিফাদের সোনালী ইতিহাস
লেখক সায়্যিদ আবদুল কুদ্দুস হাশেমী  
প্রকাশনী উদ্দীপন প্রকাশন
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

সায়্যিদ আবদুল কুদ্দুস হাশেমী