বই : সন্তান প্রতিপালন ও পরিচর্যা

মূল্য :   Tk. 300.0   Tk. 150.0 (50.0% ছাড়)
   

প্রতিটি পিতামাতারই একটি গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে সন্তান প্রতিপালন ও পরিচর্যা করা। এটি এমন একটি কাজ, যা সঠিকভাবে সময়মতো করা সম্ভব না হলে দুঃখভোগ ছাড়া উপায় থাকে না। অযত্ন অবহেলায় যে সন্তান বেড়ে ওঠে, তার মধ্যে পারস্পরিক মায়া-মমতা কিংবা শ্রদ্ধাবোধ কোনোটাই বিকশিত হয় না। ফলে পিতামাতা যেমন সন্তানের ভালোবাসা পায় না, তেমনই সন্তানও পিতামাতার প্রতি ভক্তি-শ্রদ্ধা রাখে না।

বর্তমান সামাজিক প্রেক্ষাপটে অধিকাংশ সন্তানদের মধ্যে এই হীনচরিত্রের প্রতিফলন সুস্পষ্ট। আমাদের মুসলিম পরিবারগুলোই এখন নানা অঘটন ও বিশৃঙ্খলার উৎস হয়ে উঠেছে। এ জন্য পাশ্চাত্যের আগ্রাসনকে দায়ী করা হলেও মূলত পারিবারিক উদাসীনতাই এর মূল কারণ। সেক্যুলার শিক্ষাব্যবস্থার চাপে পরিবারকেন্দ্রিক ধর্মীয় মূল্যবোধের চর্চা নাই বললেই চলে।

অন্যদিকে উলামায়ে কেরামের প্রতি সযত্ন দূরত্বও বিষয়টিকে আরও জটিল করে তুলেছে। মুসলিম উম্মাহর এ দুরবস্থার প্রেক্ষিতে জাগ্রত উলামায়ে কেরাম বিভিন্নভাবে সঠিক দ্বীন-চর্চার প্রচার-প্রসারে কাজ করে যাচ্ছেন। এরই ধারাবাহিকতায় হাকীমুল উম্মত মাওলানা আশরাফ আলী থানভী রহ. (১৮৬৩-১৯৪৩) সন্তান প্রতিপালনের মতো গুরুত্বপূর্ণ বিষয়ে সবাইকে সচেতন করে তুলতে বক্ষ্যমাণ গ্রন্থটি রচনা করেছেন। এটি তার সময়ে রচিত হলেও এর উপযোগিতা ও আবেদন সব যুগেই একই রকম। কারণ, যুগ যত আধুনিক হোক না কেন, সন্তান অমানুষ হলে দুনিয়া ও আখেরাতের শান্তি অধরাই থাকবে।

বইয়ের নাম সন্তান প্রতিপালন ও পরিচর্যা
লেখক হাকীমুল উম্মত মাওলানা আশরাফ আলী থানভী রহ.  
প্রকাশনী মাকতাবাতুল ফুরকান
সংস্করণ প্রথম প্রকাশ, ২০২৪
পৃষ্ঠা সংখ্যা 128
ভাষা বাংলা

হাকীমুল উম্মত মাওলানা আশরাফ আলী থানভী রহ.