বই : মক্কার ইতিহাস

মূল্য :   Tk. 240.0   Tk. 144.0 (40.0% ছাড়)
 

অনুবাদক : জাবির মাহমুদ
কাগজ : ৮০ গ্রাম অফ হোয়াইট

মক্কার ইতিহাস, নববী যুগ থেকে বর্তমান:। বইটির নামই বলে দেয় কী আছে মলাটের ভেতরে। পৃথিবীর সর্ব আদি স্থান মক্কা। হাজার হাজার বছরের পরম্পরায় চির চাঞ্চল্য ও দুর্দম গতিশীল এক নগর। ধারণা করি, মানুষের কণ্ঠে আর কোন স্থানের নাম অতটা উচ্চারিত হয়নি, যতটা হয়েছে মক্কার নাম। কিন্তু কেন? কী তার বিশেষ বৈশিষ্ট্য রয়েছে এমন? সূর্যের প্রখর তাপে পোড়া বিশাল মরু বালিয়াড়ি, সূঁচালো পাথরকণা এবং সারিবাঁধা পর্বত বীথিকা ছাড়া কিছু আছে কি এখানে আর? নাকি প্রাচীনত্বই এর বিপুল ঐশ্বর্য? যুদ্ধ, সংগ্রাম, তীর, ধনুক, রক্ত ও লাশের রোমাঞ্চ কি নেই এ জনপদের? সভ্যতা, সংস্কৃতির ক্রমবর্ধমান রূপায়নে জাতি ধর্ম বর্ণের ঠিক কতটা খোলস দেখেছে মক্কা?

এমন আরো বিপুল প্রশ্নের উত্তর নিয়ে উৎসুক পাঠকের সামনে হাজির হবে বইটি। মক্কা একটি নগরী মাত্র ঠিক। কিন্তু এর রয়েছে বিপুল ও বিস্তীর্ণ ইতিহাস। থরে থরে সূচি ও শব্দ ধরে পৃষ্ঠার পর পৃষ্ঠা এগিয়ে গেছে পুরনো সে ইতিহাসের বয়ান। পাঠক মুগ্ধ হবেন, বিমোহিত হবেন এবং ঋদ্ধ হবেন।

মূল বইটি আরবী ভাষায় রচিত। লিখেছেন শাইখ মাহমুদ মুহাম্মদ হামো। ইতিহাসের নাড়িনক্ষত্র তালাশ করে বইটি মলাটবদ্ধ করেছেন এ আরব স্কলার। বাংলাভাষী পাঠকদের জন্য গুরুত্বপূর্ণ বইটি অনুবাদ করেছেন জাবির মাহমুদ।

বইয়ের নাম মক্কার ইতিহাস
লেখক শাইখ মাহমুদ মুহাম্মদ হামো  
প্রকাশনী সমারোহ প্রকাশন
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

শাইখ মাহমুদ মুহাম্মদ হামো