বই : নতুন আঙ্গিকে রোজকার রান্না

বিষয় : রেসিপি
মূল্য :   Tk. 0.0

নতুন আঙ্গিকে রোজকার রান্না বইটিতে লিপিবদ্ধ রান্নার পদ্ধতিগুলি নির্বাচনের প্রাক্কালে মুখ্য বিবেচ্য বিষয় ছিল আমাদের অতিপরিচিত খাবারগুলিকে যেন সহজভাবে সর্বসাধারণের সামনে তুলে ধরা যায়। সে কারণেই বহুল ব্যবহৃত পদ্ধতি ও নিত্য প্রয়োজনীয় মশলাই প্রয়োগ করা হয়েছে। প্রতিটি রান্নাতেই ব্যবহারিক ক্ষেত্রের জটিলতা, সাবধানতা অথবা রকমফের করে বৈচিত্র্য আনায়নের জন্য প্রয়োজনীয় তথ্য প্রদান করা হয়েছে। এমন কোনো যন্ত্রপাতি বা উপাদান ব্যবহার করা হয়নি, যেগুলি রান্নার সময় কোন প্রকার বিড়ম্বনা তৈরি করতে পারে।
একাধিকবার রান্না করে উপকরণ, পরিমাপ এবং পদ্ধতির খুঁটিনাটি বিচার বিশ্লেষণের পর প্রতিটি রেসিপি গবেষণালব্ধ ফলস্বরূপ লিপিবদ্ধ করা হয়েছে এবং রান্না করা খাবারগুলির তাৎক্ষণিক স্থির চিত্রও ধারণ করা হয়েছে। আশা করা যায় পাঠকরা এই তথ্যে উৎসাহিত হবেন।
এখানে উল্লেখ্য, আটপৌরে বাঙালি খাবারের পাশাপাশি অনেকেই ভিন্ন সংস্কৃতির খাবারের সন্ধান করে থাকেন। তাদের কথা বিবেচনায় রেখে অল্প কয়েকটি ভিন্ন সংস্কৃতির খাবারের রেসিপিও অন্তর্ভুক্ত করা হয়েছে। এই বইয়ে উপস্থাপিত প্রতিটি রেসিপি সঠিকভাবে অবলম্বন করলে খাবারে সুনির্দিষ্ট স্বাদ, ঘ্রাণ এবং রূপের সমন্বয় অনিবার্য।
বইটির কাজ শুরুর প্রাথমিক পর্যায় থেকেই আন্তরিকভাবে চেষ্টা করা হয়েছে যেন প্রতিটি রান্নায় স্বকীয়তা বজায় থাকে। ভবিষ্যৎ প্রজন্মের কাছে বর্তমানের অতিপরিচিত রান্নাগুলিকে সঠিক উপাদান, পরিমাপ এবং রন্ধন প্রণালী প্রয়োগের মাধ্যমে বাঁচিয়ে রাখতে চাওয়াটা নতুন আঙ্গিকে রোজকার রান্না-র একটি অদম্য প্রয়াস

বইয়ের নাম নতুন আঙ্গিকে রোজকার রান্না
লেখক সায়কা আমীন  
প্রকাশনী দি ইউনিভার্সিটি প্রেস লিমিটেড(ইউ পি এল)
সংস্করণ
পৃষ্ঠা সংখ্যা
ভাষা

সায়কা আমীন